ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন পেঁয়াজ


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন পেঁয়াজ
নভেম্বর ২২, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। সময় মতো নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিস থেকে ওজন বৃদ্ধি, কিডনি জটিলতা, হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এ কারণে জীবনযাপন পদ্ধতি নিয়ন্ত্রণসহ খাদ্যাভাসে পরিবর্তন আনা জরুরি।

গবেষণা বলছে, দৈনন্দিন রান্নায় ব্যবহারকৃত পেঁয়াজ ডায়াবেটিস রোগীদের জন্য দারুন উপকারী। এতে থাকা নানা ফ্ল্যাভনয়েড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যেসব কারণে পেঁয়াজ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী-

ফাইবারে পূর্ণ : পেঁয়াজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর ফাইবার হজম হতে কিছুটা সময় লাগে। ফলে শর্করা দ্রুত রক্তে মিশতে পারে না।

কম কার্বোহাইড্রেট : পেঁয়াজে কার্বোহাইড্রেট কম থাকে। ১০০ গ্রামে পেঁয়াজে মাত্র ৮ গ্রাম পরিমাণ কার্বোহাইড্রেট পাওয়া যায়। কার্বোহাইড্রেট দ্রুত বিপাক হয়। এ কারণে ডায়াবেটিস রোগীদের কম পরিমাণে কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া পেঁয়াজে কম ক্যালোরি থাকায় এটি ওজন কমাতেও সাহায্য করে।

গ্লাইসেমিক ইনডেক্স কম : পেঁয়াজে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য এ ধরনের খাবারে গুরুত্ব আরোপ করা হয়। এটি খুব ধীরে ধীরে রক্তে মেশে। কাঁচা পেঁয়াজে গ্লাইসেমিক ইনডেক্স থাকে ১০ । এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য দারুন উপকারী।

রান্না ছাড়াও স্যুপ, স্ট্যু, স্যান্ডু্উইচ, সালাদে পেঁয়াজ খেতে পারেন।এতে টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস নিয়্ন্ত্রণ হয়। তবে অন্য সব খাবারের মতো এটাও অতিরিক্ত খাওয়া ঠিক নয়। সূত্র : এনডিটিভি