ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক


399 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক
নভেম্বর ১৯, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
বাজারে এরই মধ্যে ওঠতে শুরু করেছে শীতকালীন নানা শাকসবজি। অন্যান্য শাকসবজির সঙ্গে এ সময় মেথি শাকও পাওয়া যায়। খেতে সুস্বাদু মেথি শাক প্রাচীনকাল থেকেই ওষুধি হিসাবে ব্যবহার হয়ে আসছে বিভিন্ন দেশে। এছাড়া এই শাকে এমন সব পুষ্টি গুণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। যেমন-

১. মেথি শাক লিভারের কার্যকারিতা বাড়াতে এবং বদহজম দূর করতে দারুন উপকারী। এটি গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। মেথি শাক আমাশয় এবং ডায়রিয়া নিরাময়ে সাহায্য করে।

২. মেথি শাক রক্তের লিপিড লেভেল ঠিক রাখতে দারুনভাবে সাহায্য করে। এ কারণে এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে দারুন কার্যকরী। কোলেস্টেরল কমাতে কিছু পাতা পানিতে ভিজিয়ে সারা রাত রেখে দিন। সকালে পানিটা ছেকে খেয়ে নিন। নিয়মিত এই মিশ্রণটি খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

৩. অ্যান্টি –ডায়বেটিক উপাদান থাকায় মেথি শাক রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ফলে এটি ডায়াবেটিস রোগীদের জন্য দারুন উপকারী।

৪. মেথি শাক খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। এ কারণে এটি হৃদরোগের ঝুঁকিও কমায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের যেকোন ধরনের সেলের ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে।এছাড়া এটি বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি রোগের জন্যও উপকারী। সূত্র : স্টাইলক্রেজ