ডায়াবেটিস রোগীরা ওজন কমাবেন যেভাবে


111 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়াবেটিস রোগীরা ওজন কমাবেন যেভাবে
মার্চ ১৩, ২০১৯ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ডায়াবেটিস ধরা পড়লে চিকিৎসকরা সাধারণত রোগীদের ওজন কমানোর পরামর্শ দেন। কারণ ওজন কমালে ডায়াবেটিস রোগীরা নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পান। শুধু তাই নয়, ওজন কমালে ডায়াবেটিস সম্পর্কিত অন্যান্য জটিলতা যেমন- উচ্চ রক্তচাপ, ধমনীর রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায় । ফলে হৃদরোগের আশঙ্কাও কমে যায়।

ডায়াবেটিস রোগীরা যেভাবে ওজন কমাতে পারেন –

১. নিয়মিত শারীরিক সক্রিয়তা বজায় রাখলে ওজন কমে, শরীরও সুস্থ থাকে। গবেষণা বলছে, যারা নিয়মিত ব্যায়াম করেন এবং ক্যালরি ঝরান তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। অতিরিক্ত ওজন হলে ইনসুলিন দিলেও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে।

২. যাদের ডায়াবেটিস আছে তারা কখনোই সকালের নাস্তা বাদ দেবেন না। সকালের নাস্তা না খেলে পরে বেশি খাওয়ার প্রবণতা বাড়ে। তাতে রক্তে শর্করার পরিমাণও বাড়ে। সেই সঙ্গে ওজন কমানোর পরিকল্পনাও কাজে আসে না। গবেষণা বলছে, যেসব ডায়াবেটিস রোগী সকালের নাস্তায় শস্য জাতীয় খাবার খান তাদের ওজন বেশি নিয়ন্ত্রণে থাকে। ৩. আপনি ঠিক কি পরিমাণ ক্যালরি গ্রহণ করছেন তা মাথায় রাখুন। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসে আক্রান্ত নারীদের দিনে ১২০০ থেকে ১৮০০ এবং পুরুষদের ১৪০০ থেকে ২০০০ এর বেশি ক্যালরি গ্রহণ করা ঠিক নয়।

৪. ফাইবার জাতীয় খাবার রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে হজমশক্তি বাড়ায় এবং ওজন কমায়। গবেষণা বলছে, বেশি পরিমাণে ফাইবার জাতীয় খাবার খেলে ওজন কমে। ডায়াটারি গাইডলাইনস ফর আমেরিকার তথ্য অনুসারে, ৩১ থেকে ৫০ বছর বয়সী নারীদের দিনে অন্তত ২৫ গ্রাম ফাইবারযুক্ত খাবার উচিত। একই বয়সী পুরুষদের খাওয়া উচিত ৩১ গ্রাম ফাইবার।

৫. একবারে শরীরের ওজন কমানো সম্ভব নয়। ওজন কমাতে ছোট ছোট লক্ষ্য ঠিক করুন। সপ্তাহে চারদিন আধ ঘন্টা করে হাঁটুন, মিষ্টি জাতীয় খাবার সপ্তাহে ১ বার খান। যখন এই ছোট লক্ষ্যগুলো অর্জিত হবে তখনেওজন কমাতে আপনি বড় লক্ষ্যও ঠিক করতে পারবেন। সূত্র : টাইমস অব ইণ্ডিয়া