ডিসিদের রিটার্নিং কর্মকর্তা করার বৈধতার রিট শুনানি মুলতবি


245 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডিসিদের রিটার্নিং কর্মকর্তা করার বৈধতার রিট শুনানি মুলতবি
ডিসেম্বর ৯, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার এ বিষয়ে ফের শুনানি গ্রহণ করা হবে। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার রিটের ওপর আংশিক শুনানি গ্রহণের পর তা মুলতবি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুর রহমান।

গত ৬ ডিসেম্বর জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে নির্বাচন বন্ধ বা স্থগিতের জন্য কোনো আবেদন না করে শুধুমাত্র বিভাগীয় কমিশনার ও ডিসিদের পরিবর্তে ইসির আওতাভুক্ত জেলা নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপনের নির্দেশনা চাওয়া হয়।

রিটে বলা আরও বলা হয়, জেলা প্রশাসকেরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে।’ আর ডেপুটি কমিশনারগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না। এ বিষয়টি গণপ্রতিনিধিত্ব আদেশের ৭ অনুচ্ছেদের ৪ দফারও পরিপন্থি বলে রিটে দাবি করা হয়। রিটে নির্বাচন কমিশন সচিবসহ সংশ্নিষ্ট বিবাদী করা হয়েছে। এরপর রোববার রিটের আংশিক শুনানি নিয়ে তা মুলতবি করেন হাইকোর্ট।