ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে বিশ্ব অটিজম দিবস পালন


481 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে বিশ্ব অটিজম দিবস পালন
এপ্রিল ২, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

২ এপ্রিল (রোববার) ১০ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস । শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির সূচনা।

একই সঙ্গে বাংলাদেশে এই দিবসটি জাতীয় প্রতিবন্ধী দিবস হিসেবেও পালন করা হচ্ছে। এই দিবসটি লক্ষ্য করে আজ ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে যথাযত মর্যাদায় প্রধান শিক্ষক মোঃ মমিনুর রহমানের সভাপতিত্বে পালিত হল বিশ্ব অটিজম দিবস।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে প্রধান শিক্ষক বলেন- আজ ১০ম বিশ্ব অটিজম দিবস,  বর্তমান  সরকারের মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে এই দিবসটি খুব গুরুত্ব সহকারে পালন করা হয়।

এক সময় অটিস্টিক শিশুদের প্রতি সমাজে নেতিবাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল-এর নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। তিনি ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন।

তিনি আরও বলেন প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় উল্লেখ প্রধান শিক্ষক বলেন, প্রতিবন্ধীদের দেশের সম্পদে পরিণত করতে তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ইত্যাদি উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তাই শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন সরকারের উদ্দেশ্য কে বাস্তবে রুপদানে আমাদের সকলকে এক সাথে কাজ করতে হবে, তহলে প্রতিবন্ধীরা তাদের নায্য অধিকার ফিরে পাবে। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন- তোমরা প্রতিবন্ধী শিশুদেরকে নিজের ভাই-বোনের মত করে দেখবে, কারণ যদি তোমাদের কোন ভাই অথবা বোন প্রতিবন্ধী হত তাহলে তোমরা কি পারতে তাদেরকে দূরে ঠেলে দিতে?

তাই তাদেরকে সকল ক্ষেত্রে সমান অধিকার দিতে হবে। তাহলে তারা মানসিক প্রশান্তি পাবে এবং তোমাদের মত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

উক্ত অনুষ্ঠানে আরও উস্থিত ছিলেন বিদ্যালয়েল সহকারী প্রধান শিক্ষক মোঃ হাফিজুর রহমান, সিনিয়র শিক্ষক বাবু সুকুমার সরকার, মাওলানা মোঃ মহোসিন উদ্দীন, সহঃ শিক্ষক আবুল হাসান, মোঃ ফয়জুল হক, মোঃ মোস্তাফিজুর রহমান, আকলিমা খাতুন, রমেশ চন্দ্র বিশ্বাস, মোঃ মুকুল হোসেন ও বিদ্যলয়েল পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ।(প্রেস বিজ্ঞপ্তি)

##