ডুমুরিয়া সংবাদ ॥ স্বাধীনতা স্মৃতিসৌধ ও গুটুদিয়া ইউপি কমপ্লেক্স উদ্বোধন


377 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডুমুরিয়া সংবাদ ॥ স্বাধীনতা স্মৃতিসৌধ ও গুটুদিয়া ইউপি কমপ্লেক্স উদ্বোধন
ডিসেম্বর ৪, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

গাজী আব্দুল কুদ্দুস, ডুমুরিয়া :
ডুমুরিয়ায় নব-নির্মিত স্বাধীনতা স্মৃতি সৌধ ও গুটুদিয়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনের শুভ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন প্রধান অতিথি মৎস্য প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি।

শুক্রবার সকালে উপজেলা স্বাধীনতা চত্বরে ফিতা কেটে নব-নির্মিত স্মৃতি সৌধ উদ্বোধনকালে প্রতিমন্ত্রী বলেন, দেশ স্বাধীনের পর এই প্রথম ডুমুরিয়া উপজেলায় স্মৃতিসৌধ নির্মিত হলো।
যা ডুমুরিয়া ইতিহাসে মাইল ফলক হয়ে থাকবে। তিনি আরো বলেন, খুলনা-মংলা আন্তর্জাতিক রেল লাইনসহ বিমানবন্দর নির্মানের মধ্যদিয়ে অবহেলিত খুলনাকে একটি আধূনিক বিভাগে রুপান্তরিত করা হবে।
এ উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামছুদ্দৌজার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর, সহকারী কমিশনার (ভুমি) রফিকুল হাসান, সাবেক উপজেলা চেয়ারম্যান গাজী আবদুল হাদী, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক, ওসি তদন্ত মনজুরুল আলম ও আ’লীগ নেতা অধ্যক্ষ নুরউদ্দিন আল মাসুদ।

বক্তব্য রাখেন প্রকৌশলী আব্দুল খালেক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শেখ আব্দুল কাদের, ডুমুরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমএম জাহাঙ্গীর আলম, আ’লীগ নেতা শাহনেওয়াজ হোসেন জোয়াদ্দার, ইউপি চেয়ারম্যান মোল্যা মোশাররফ হোসেন মফিজ, গোপাল চন্দ্র দে, শোভা রানী হালদার প্রমুখ। বিকেলে গুটুদিয়া ইউনিয়ন পরিষদ কমপে¬¬ক্স ভবন উদ্বোধন শেষে ইউপি চেয়ারম্যান মোস্তফা সরোয়ারের সভাপতিত্বে স্থানীয় ফুটবল মাঠে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। বর্তমান সরকারের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি ইউনিয়ন কমপে¬ক্স ভবন নির্মান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।
সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব দিপংকর বিশ্বাস, পুলিশ সুপার হাবিবুর রহমান বিপিএম, উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর, ইউএনও মোহাম্মদ সামছুদ্দৌজা, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক ও অফিসার ইনচার্জ এম মশিউর রহমান। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন দলের রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ব্যাপক উৎসবমুখর পরিবেশে আয়োজিত সভা শেষে ইউনিয়নের প্রবীন বৃদ্ধ-বৃদ্ধাদের মাঝে ছাতা-লাঠি ও গুটুদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পোশাক বিতরণ করা হয়। এছাড়া সন্ধ্যায়অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
##
ডুমুরিয়ায় শ্যামা পূঁজায় মহিলাদের দড়াটানা প্রতিযোগিতা
গাজী আব্দুল কুদ্দুস, ডুমুরিয়া :
বিপুল আয়োজন ও ধর্মীয় আলোচনা’র মধ্য দিয়ে ডুমুরিয়ার শোভনা ইউনিয়নের বাদুরগাছা মহা-শশ্মান মঠ মন্দিরে ৭ম বর্ষীয় শ্রী শ্রী শ্যামা পূঁজা সম্পন্ন হয়েছে। তিন দিনব্যাপি এই ধর্মীয় উৎসব সন্ধ্যায় এর শুভ উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়। এরপর গীতা-পাঠ ও ধর্মীয় আলোচনা হয় এবং রাতে শ্রী শ্রী শ্যামা পূঁজা অনুষ্ঠিত হয়।
পরে শুরু হয় আকর্ষনীয় ৮ দলীয় মহিলা দলের দড়া-টানা প্রতিযোগিতা। জনপ্রিয় এ খেলা দেখার জন্য সকাল থেকেই হাজার হাজার দর্শক মঠ-মন্দির মাঠে এসে উপস্থিত হয়। প্রতিযোগিতায় বৈঠাহারা মহিলা দল, কাঠালিয়া মহিলা দল, বলাবুনিয়া মহিলা দল, বাগআঁচড়া মহিলা দল,  পার-মাদারতলা মহিলা দল, জিয়ালতলা মহিলা দল, মাধবকাঠি মহিলা দল ও কাঠবুনিয়া মহিলা দল অংশ গ্রহন করে।

খেলায় প্রত্যেক দল গঠিত হয় বিশাল দেহের ও শক্তির অধিকারী এমন সাতজন খেলোয়াড় নিয়ে। এরপর প্রথম রাউন্ডে উভয় দলের মধ্যে দড়িটানা প্রতিযোগিতা শেষে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা চারটি দল সেমি-ফাইনালে পৌঁছায়। এরপর নক-আউট পদ্ধতিতে বৈঠাহারা দল ও কাঠালিয়া দল বিজয়ী হয়ে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে।

চুড়ান্ত পর্বের এ খেলায় বৈঠাহারা দল কাঠালিয়া দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। খেলা শেষে আয়োজক কমিটির সভাপতি প্রনব কান্তি সরদারের সভাপতিত্বে পুরস্কার বিতরন সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আলী মুনসুর চ্যাম্পিয়ন পুরস্কার একটি গরু বিজয়ী দলের অধিনায়কের হাতে তুলে দেন।

পরে বিশেষ অতিথি ইউপি চেয়ারম্যান সরদার আব্দুল গণি রানার্সআপ দলের হাতে দ্বিতীয় পুরস্কার একটি কালার টিভি তুলে দেন এবং তৃতীয় স্থান লাভকারী বলাবুনিয়া দলের হাতে সাবেক ইউপি চেয়ারম্যান শেখ মতিয়ার রহমান বাচ্চু একটি মোবাইল সেট তুলে দেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শোভা রানী হালদার, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক শিবপদ গোলদার, ডাঃ কমলেশ সরদার, স্থানীয় ক্যাম্প ইনচার্জ কামরুজ্জামান, দিপক কুমার তরফদার, ইউপি সদস্য নিখিল রঞ্জন রায়, রিতিকা রানী মন্ডল, গিরিশ চন্দ্র ঢালী ও দেবব্রত সরদার প্রমুখ।
##

ডুমুরিয়ায় চেতনা ফাউন্ডেশনের পরিচিতি সভা
গাজী আব্দুল কুদ্দুস, ডুমুরিয়া :
ডুমুরিয়ায় বে-সরকারী উন্নয়ন সংস্থা চেতনা ফাউন্ডেশনের আয়োজনে স্বাস্থ্যকর্মীদের মাসব্যাপি প্রশিক্ষণ শেষে শুক্রবার সকালে নিজস্ব কার্যলয়ে প্রশিক্ষণ সমাপনী ও প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশন রুটলেস’র অর্থায়নে চেতনা ফাউন্ডেশনের বাস্তবায়নে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক সেলিনা খানম।

প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহম্মদ সামছুদ্দৌজা, সহকারী কমিশনার (ভূমি) মোঃ রফিকুল হাসান ও উপজেলা প্রকৌশলী আব্দুল খালেক। স্বাগত বক্তব্যে ডুমুরিয়া শাখার ম্যানেজার দেবাশীষ চন্দ্র ঢালী বলেন মোবাইল প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্পের মাধ্যমে চিকিৎসা সেবা মানুষের দোর গোড়ায় পৌঁছে দেয়া হবে।

বক্তব্য রাখেন উপজেলা পরিবার- পরিকল্পনা প্রসেনজিৎ প্রনয় মিশ্র, মহিলা বিষায়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দিকা, চেয়ারম্যান শেখ দিদারুল হোসেন দিদার, চেয়ারম্যান সরদার আব্দুল গনি, চেয়ারম্যান মোল্যা কবির হোসেন, সংস্থার সমন্বয়কারী আরিফুজ্জামান বিশাল, গাজী আব্দুল সালাম, সিদ্ধার্থ শঙ্কর ব্যানর্জি,  সুপার ভাইজার চিন্ময় সরকার, সরদার আব্দুল হালিম, অনুপ কুমার সরকার, সঞ্জয় সরকার, রাজেন্দ্র নাথ মন্ডল প্রমুখ। সভা শেষে প্রশিক্ষন প্রাপ্ত ৫৬ জন স্বাস্থ্য কর্মীর মাঝে চিকিৎসা উপকরণ বিতারণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন এম এ আওসান হাবিব।