ডেনমার্ক বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাঙালিদের স্মারক লিপি


315 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডেনমার্ক বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাঙালিদের স্মারক লিপি
ফেব্রুয়ারি ১৩, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :

বিদেশে কোন প্রবাসী বাংলাদেশি মারা গেলে তার লাশ সরকারি খরচে দেশে পাঠাবার দাবি তুলেছেন ডেনমার্ক প্রবাসী বাংলাদেশিরা। গতকাল শুক্রবার ডেনমার্ক বাংলাদেশ মিশনে ডেনমার্ক প্রবাসী বাংলাদেশ পরিবার-এর পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশের লাশ সরকারি অনুদানে প্রেরণের জন্য স্মারক লিপি প্রদান করে।

স্মারক লিপিতে বলা হয়, প্রবাসী বাংলাদেশের মানুষের মৃত্যুর পর লাশ প্রেরণে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হয়। কিন্তু একজন প্রবাসী বাংলাদেশের মানুষ দীর্ঘসময় প্রবাসে থাকলে ও মন-প্রাণজুড়ে বাংলাদেশই থাকে।

এছাড়াও মা-বাবা আত্মীয় স্বজন প্রায় বাংলাদেশেই থাকেন। এজন্য একজন প্রবাসী সারাজীবন অর্জিত অর্থের সিংহভাগই দেশে প্রেরণ করেন। সেই অর্থে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন হয়।

সব সরকারের আমলে রেমিটেন্স বৃদ্ধিতে প্রবাসী বাংলাদেশের মানুষের ভুমিকা অপরিসীম । যখন একজন প্রবাসী মৃত্যুবরণ করে, তার লাশ বাংলাদেশে পাঠাতে প্রবাসীদের কাছে হাত পেতে চাঁদা জোগাড় করতে হয়। যা একজন প্রবাসীর লাশের জন্য অসন্মানজনক। তাই প্রবাসী বাংলাদেশের লাশ পাঠাতে জনবান্ধব বর্তমান সরকার অনুদানের ব্যবস্থা করে লক্ষ কোটি প্রবাসীর প্রাণের দাবি পূরণ করবেন।

ডেনমার্ক বাংলাদেশ মিশন-এর পক্ষে স্মারক লিপি গ্রহণ করেন হেড অব চ্যান্সারি শাকিল শাহরিয়ার এবং কমিউনিটির পক্ষে স্মারক লিপি প্রদান করেন মোহাম্মদ আলী মোল্লা লিংকন, ইকবাল হোসেন মিঠু, আরিফ খালেক, জামাল আহমেদ, ড. বিদ্যুৎ বড়ুয়া, সাব্বির আহমেদ, সামি দাস, ইফতেখার সম্রাট ও অরুণ দেবনাথ।