ঢাকায় নিহত জঙ্গি মতিয়ারকে বাবা-মার একাধিক বিয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন করে


566 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঢাকায় নিহত জঙ্গি মতিয়ারকে বাবা-মার একাধিক বিয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন করে
জুলাই ২৮, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নূরুজ্জামান রিকো :
ঢাকার কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ৯ জঙ্গির মধ্যে মতিরার রহমানের বাড়ী সাতক্ষীরার তালা উপজেলার ওমরপুর (নতুন গাঁ) গ্রামে। সে ওই গ্রামের নাসিরউদ্দীনের ছেলে। বুধবার জঙ্গি হিসেবে ওমরপুর গ্রামের ছেলে মতিয়ার রহমানের নিহতের খবর প্রকাশ হলে এলাকা জুড়ে তোলপাড় শুরু হয়েছে।

বুধবার সন্ধ্যার পরে র‌্যাব ও পুলিশের একাধিক টিম জঙ্গি মতিয়ারের বাড়ীতে যান। কে এই জঙ্গি মতিয়ার রহমান খোঁজ নিতে গিয়ে বেরিয়ে এসেছে জানা অজানা নানা কাহিনী।

তালা উপজেলার পাটকেরঘাটা থানার ধানদিয়া ইউনিয়নের ওমরপুর গ্রামের মতিয়ার রহমান চার বছর বয়সে মায়ের হাত ধরে পিতা নাসিরউদ্দীনের বাড়ী থেকে বেরিয়ে আশ্রয় নেন নানান বাড়ী পাশ্ববর্তী একই ইউনিয়নের কাটাখালি-ধানদিয়া গ্রামে। মা খায়রুন্নেছার সাথে তার পিতার বনিবনা না হওয়ায় মতিয়ারের দুই বছর বয়সে তার মায়ের বিবাহ বিচ্ছেদ ঘটে। এরপর থেকে ধানদিয়া গ্রামের মামা কাটাখালি-ধানদিয়া গ্রামের আনিসুর গাজী ও সাত্তার গাজীর বাড়ীতে মায়ের সাথে ছোট বেলা থেকে থাকত মতিয়ার রহমান।

ওমরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেনী পর্যন্ত লেখাপড়া করে মতিয়ার রহমান মামাদের সাথে তরকারির ব্যবসা, কখনও কসাই এর কাজ করত (মাংস ব্যবসায়ী)। আবার কখনও মাঝে মধ্যে ডাবের ব্যবসা করে জিবিকা নির্বাহ করত মতিয়ার রহমান।

স্থানীয় গ্রামপুলিশ আব্দুল মজিদ জানান, জঙ্গি হিসেবে মতিয়ার রহমানের নিহতের খবরে হতবাক হয়েছে এলাকার মানুষ। অভাব অনটনে ছোট বেলা থেকে বেড়ে উঠা এমনকি মা-বাবার আদর-যতœ না পেয়ে বেড়ে উঠা মতিয়ার রহমান জঙ্গি হওয়ার খবরে এলাকার মানুষ হতবাক হয়েছে। কি ভাবে জঙ্গি হল মতিয়ার এ প্রশ্ন ছিল সাধারণ মানুষের মুখে মুখে।

ধানদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন জানান, মতিয়ার রহমানের মামা সাত্তার গাজী ও আনিসুর রহমান গাজী স্থানীয় বিএনপি রাজনীতির সাথে জড়িত।

জঙ্গি মতিয়ার রহমানের বিষয়ে চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন জানান, মতিয়ারের মা খায়রুন্নেছার সাথে তার পিতা ওমরপুর গ্রামের নাসিরউদ্দীনের বিবাহ বিচ্ছেদের পর সন্তানকে সাথে নিয়ে ধানদিয়া গ্রামের পিতা তাবারক গাজীর সংসারে থাকত খায়রুন্নেছা বেগম। তবে মতিয়ার রহমান পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়েছে ওমরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। ছোট বেলা থেকে মতিয়ার রহমান ছিল ধর্মীয় মনোভাবাপন্ন।

চেয়ারম্যান জাহাঙ্গির হোসেন আরও জানান, মতিয়ারের পিতা নাসিরউদ্দীন ৪ টি বিয়ে করেছেন এবং মা খায়রুন্নেছারও একাধিক বিয়ে। তবে দুই বছর আগে মতিয়ারের মা খায়রুন্নেছা মধ্যপ্রাচ্যের দেশ দুবাইতে গেছেন গৃহ পরিচারিকার কাজে। মতিয়ার রহমান ১২ বছর বয়সে ঢাকার গাজীপুরে গিয়ে একটি গার্মেন্সে চাকরী করত। দুই বছর আগে একবার বাড়ীতে এসে তার পিতা ওমরপুর গ্রামে নাসিরউদ্দীনের বাড়ীতে আসে। ৩ দিন থেকে সে আবার বাড়ী থেকে ঢাকায় চলে যায়। এলাকার মানুষ তাকে গার্মেন্সকর্মী হিসেবে জানে।

এদিকে, জঙ্গি মতিয়ার সম্পর্কে ধানদিয়া ইউনিয়নের এক নম্বর ওয়ার্ড সদস্য গোলাম সরওয়ার বাবলু বলেন, মতিয়ার রহমানের বাবা নসিরউদ্দিনের চার বিয়ে। এখন কোনো স্ত্রীই তার কাছে থাকে না। মতিয়ারের মা খায়রুননেসা তার প্রথম স্ত্রী। প্রায় ২০ বছর আগে  থেকে মতিয়ার ও তার মা ওমরপুর গ্রাম ছেড়ে বাপের বাড়ি ধানদিয়ায়  চলে যায়। তিনি  দরিদ্র  মানুষ। তাদের কোনো জমি নেই। শুধুমাত্র বসত ভিটাটুকু সম্বল তার। মতিয়ারের মা ও মতিয়ার ঢাকায় গার্মেন্টসে চাকরি করতো বলে শুনেছেন তারা। তবে তাদের সাথে জঙ্গিবাদের কোনো সম্পর্ক আছে কিনা এমন বিষয় তাদের জানা নেই বলে জানান তিনি। গ্রামের বাড়ির সাথে তাদের কোনো যোগাযোগ ছিলনা। কিছুদিন আগে তার মা একবার এসেছিলেন বলে জানান তিনি। মাত্র দুই মাস আগে সৌদি আরবে চলে গেছেন তার মা।

এদিকে, মতিয়ারের পিতা নাসিরউদ্দীন সংবাদিকদের জানান, তিনি কলারোয়া উপজেলার সোনাবাড়িয়া গ্রামে এক আত্মীয়ের বাড়ীতে টেলিভিশনে জানতে পারেন কল্যাণপুরে নিহত জঙ্গী তার সন্তান। তবে অনেকদিন তার সাথে যোগাযোগ নেই বলে জানান তিনি।

তালা উপজেলাধীন পাটকেলঘাটা থানার ওসি তরিকুল ইসলাম জানান তিনি খবর পেয়ে রাতে ঘটনাস্থলে গেছেন খোজ খবর নিয়ে পরে তথ্য দিতে পারবেন বলে জানান।

পুলিশ সুপার আলতাফ হোসেন বলেন, কল্যাণপুরের নিহত জঙ্গীর মধ্যে মতিয়ার রহমানের বাড়ি সাতক্ষীরাতে। তার বাবা বিএনপির সমর্থক। ওর বয়স যখন যখন ৩/৪ বছর তখন তার বাবা মায়ের ছাড়াছাড়ি হয়ে যায়। ওর মামারা আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত।

এদিকে পুািলশ জিজ্ঞাসাবাদের জন্য মতিয়ারের মামা আব্দুল গফফারকে পাটকেলঘাটা থানা পুলিশ আটক করেছে বলে জানান তিনি।