ঢাবির সাবেক ভিসি মনিরুজ্জামান মিঞা আর নেই


362 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঢাবির সাবেক ভিসি মনিরুজ্জামান মিঞা আর নেই
জুন ১৩, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক মনিরুজ্জামান মিঞা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

মনিরুজ্জামান মিঞা ১৯৩৫ সালে ভারতের মুর্শিদাবাদে জন্ম গ্রহণ করেন। তিনি কৃষ্ণ গোবিন্দ হাই স্কুল থেকে এসএসসি, রাজশাহী কলেজ থেকে বিএসসি পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমএসসি পাশ করে জগন্নাথ কলেজে শিক্ষকতা শুরু করেন। ১৯৬১ সালে উচ্চতর ডিগ্রীর জন্য প্যারিসে যান। ১৯৬৬ সালে প্যারিস থেকে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে যোগদান করেন। ১৯৯০ সালের ২৪ মার্চ থেকে ১৯৯২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন তিনি।

জাতীয় শিক্ষানীতি ২০০১ প্রণয়ন কমিটিতে মনিরুজ্জামান মিঞা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এটিকে মনিরুজ্জামান মিঞা শিক্ষানীতি বলা হয়। পরবর্তী সময়ে তিনি ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ও সেনেগালে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

মনিরুজ্জামান মিঞা বিয়ে করেননি। বেশ কয়েক মাস ধরে বনানীর নিজগৃহে একপ্রকার বন্দি জীবন-যাপন করেছেন তিনি। পরিবারের সদস্যদের ছাড়া কারও সঙ্গে যোগাযোগ ছিল না তার। স্বজনদের দাবি, তিনি আলঝেইমার (স্মৃতিবিভ্রম) রোগে আক্রান্ত ছিলেন। চিকিৎসকের পরামর্শে তাকে পূর্ণ বিশ্রামে রাখা হয়েছিল।

এদিকে বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত অধ্যাপক মনিরুজ্জামান মিঞান মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শোক প্রকাশ করেছেন।