তরুণদের জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড


356 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তরুণদের জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড
সেপ্টেম্বর ৮, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সাতক্ষীরায় মিট দ্য প্রেস, কার্যক্রম শুরু

বিশেষ প্রতিনিধি ::
তরুণদের হাত ধরে একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ এর কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রমের আওতায় বাংলাদেশের প্রেক্ষাপটে অতি গুরুত্বপূর্ন বিভিন্ন বিষয়ে তরুণদের হাতে বিশেষ পুরস্কার তুলে দেওয়া হবে।
এতে দেশের তরুণ সমাজ আরও জাগরিত ও অনুপ্রাণিত হবে। তাদের মেধার বিকাশ ঘটিয়ে তা জাতীয় উন্নয়নে কাজে লাগাতে পারবে। একই সাথে তরুণরা বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন এবং জাতীয় গণতান্ত্রিক সংগ্রাম সম্পর্কে অবহিত হতে পারবে। নতুন বাংলাদেশে বিনির্মানে তারা রাখতে পারবে গুরুত্বপূর্ন ভূমিকা।
শনিবার সাতক্ষীরা প্রেসক্লাবের সম আলাউদ্দিন মিলনায়তনে বেসরকারি সংস্থা সিআরআই ও ইয়াং বাংলা আয়োজিত এক ‘মিট দ্য প্রেস’ শীর্ষক এক আলোচনা সভায় এই তথ্য তুলে ধরা হয়।
এতে বক্তারা বলেন এই পুরস্কার অর্জনের মাধ্যমে তরুণ সমাজ যেমন প্রতিযোগিতার মনোভাব নিয়ে সামাজিক সচেতনা বৃদ্ধি করতে পারবে তেমনি জাতীয় উন্নয়নে তার প্রতিফলন ঘটাতে সক্ষম হবে। দক্ষতার উন্নয়ন, বহুমুখী শিক্ষা, প্রতিবন্ধীদের কর্মসংস্থান, সাংস্কৃতিক বিপ্লব, উদ্ভাবন, খেলাধুলাসহ নানা বিষয়ে তারা সমাজকে মূল্যবান উপাদান দিতে পারবে। একই সাথে তরুণদের স্বাস্থ্য সচেতনতা , পরিবেশ উন্নয়ন ,দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বিষয়ক শক্তি ও সাহস যোগাবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।


সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল হান্নান, প্রফেসর নিমাই মন্ডল, অধ্যক্ষ এনামুল হক, যুবউন্নয়ন অধিদফতরের সহকারি পরিচালক আবদুল কাদের ও শেখ শহিদুর রহমান,ইয়ং বাংলা টীম পরিচালক শেখ ফারুক হোসেন, কবি সালেহা আক্তার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল বারী প্রমুখ।
মিট দ্য প্রেস অনুষ্ঠানে জানানো হয় ১০ বিষয়ে বিশেষ অবদানের জন্য নির্বাচিত ৩৬ টি জেলায় সংবাদ সম্মেলন, ২০ টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পাস অ্যাক্টিভেশন ও ১৪৪ টি উপেজলায় নানা কর্মসূচির আয়োজন করা হবে। এ ছাড়া ইয়াং বাংলার উদ্যোগে ৩০ টি জেলায় জেলা সম্মেলন অনুষ্ঠানে নানা প্রদর্শনী উপস্থাপন করে তরুণ সমাজকে আকৃষ্ট করা হবে। একই সাথে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।
আগামি অক্টোবরে তৃতীয়বারের মতো সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানের অংশ গ্রহনে জয় বাংলা অ্যাওয়ার্ড প্রদান করা হবে । এরই মধ্যে অ্যাওয়ার্ডের জন্য তরুণরা আবেদন করতে শুরু করেছে বলেও জানান আয়োজকরা। প্রতিযোগীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা এবং সিআরআই (সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন) এর চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।
##