তালায় কপোতাক্ষ নদের রুট পরিবর্তন করে পুরাতন রুটে শুরু হলো খনন


448 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কপোতাক্ষ নদের রুট পরিবর্তন করে পুরাতন রুটে শুরু হলো খনন
জানুয়ারি ১৫, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান/ ইব্রাহিম খলিল
সাতক্ষীরার তালা উপজেলার কপোতাক্ষ তীরবর্তী মানুষের জলাবদ্ধতার হাত থেকে রক্ষায় তালা উপজেলার বালিয়া কাশিনগর শ্মসন থেকে কপিলমুনির কাছিকাটা পর্যন্ত ১৮ কিলোমিটার কপোতাক্ষ নদের চলমান রুট পরিবর্তন করে পুরাতন রুটের খনন প্রকল্পের ১ম পর্যায়ের ২য় অংশের কাজ উদ্ধোধন করা হয়েছে।

শুক্রবার দুপুরে তালা উপজেলার জেঠুয়া বাজার এলাকায় জালালপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো.আব্দুর রশিদ মোড়ল এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া এই খনন কাজের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য ও উদ্বোধন করেন  সাতক্ষীরা-১ আসনের তালা কলারোয়ার  সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ।
SAM_0232
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বর্তমান সরকারের ভাল কাজের জন্য দেশের মানুষ তথা বিশ্বের কাছে প্রধান মন্ত্রী মর্যদা ও সরকারের চাহিদা বেড়েছে। তাই গ্রাম পর্যায়ের আরো উন্নত করতে ও সরকারকে গতিশিল করতে ইউনিয়ন পর্যায়ের নেতাদের যোগাযোগ ধারা অব্যহত রাখতে আগামিতে সকল প্রকার নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠনের নেতাদের সাথে কাজ করতে হবে। বঙ্গবন্ধু কারো কাছে শুনে বা কেউ মুক্তিযুদ্ধা করতে পারবে কিনা এসব ভেবে যুদ্ধের ডাকদেননি। বঙ্গবন্ধু কাউকে লুটপাট, টেন্ডারবাজি, ভাগবাটেরা করতে শেখাইনি।  বঙ্গবন্ধুর চিন্তা চেতনাকে ধারন করে মুক্তিযুদ্ধের পক্ষের সরকারকে সহযোগিতার প্রত্যয় নিয়ে পানি প্রবাহ ফিরিয়ে আনতে সুষ্ঠুভাবে কপোতাক্ষ নদ খনন করতে হবে। এ অঞ্চলের বৃহৎ স¦ার্থে নদ খনন করার উদ্যোগ নিয়েছে সরকার। এ বৃহৎ  কাজটি সম্পন্ন করতে গেলে কিছু লোকের সমস্যা হতে পারে, এটুকু ত্যাগ শিকার করতে হবে। নদ ভেঙ্গে গিয়ে যারা ভুমিহীন হয়েছেন তাদের পুণবাসনের ব্যবস্থা করতে হবে।

SAM_0228

স্থানীয় এলাকাবাসীদের দাবী অনুযায়ী,তালা উপজেলার বালিয়া থেকে কপিলমুনির কাছিকাটা পর্যন্ত ১৮ কিলোমিটার কপোতাক্ষ নদ খনন সিএস ও এসএ খতিয়ান অনুযায়ী গতকাল শুক্রবার থেকে শুরু  হয়েছে।

অনুষ্ঠানে জালালপুর ইউনিয়ান আওয়ামীলীগের সভাপতি রবিউল ইসলাম মুক্তির সভাপতিত্বে বক্তব্য রাখেন,পানি উন্নয়ন বোর্ড যশোরের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, মুক্তিযোদ্ধা এম এম ফজলুল হক, শহিদ মুক্তিযোদ্ধা কলেজের অধ্যাক্ষ এনামুল ইসলাম,তালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইখতিয়ার আলী, জেলা ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক অধ্যাপক মো.মহিবুল্লাহ মোড়ল,খলিলনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রণাব ঘোষ বাবলু, সাবেক চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন পানি উন্নয়নবোর্ডের কর্মকর্তা,স্থানীয় আওয়ামীলীগ ও ওয়ার্কাস পার্টির নেতৃবৃন্দ।