তালার কৃতি সন্তান অশোক বিশ্বাস ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব


453 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার কৃতি সন্তান অশোক বিশ্বাস ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব
আগস্ট ২, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অশোক কুমার বিশ্বাস ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব পদে পদোন্নতি লাভ করেছেন। এরআগে গত ২০ জানুয়ারি তিনি একই বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।
তিনি গত ৩২ বছর যাবত প্রশাসনের বিভিন্ন গরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। মন্ত্রণালয় পর্যায়ে অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) এবং সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৮৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। রাজশাহীতে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন এবং যশোর জেলার কেশবপুর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ১৯৯২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরে সহকারী কমিশনার, কগনিজেন্স ম্যাজিস্ট্রেট এবং অন্যান্য পদে ১৯৯৯ সাল পর্যন্ত মাগুরা জেলায় কর্মরত ছিলেন।
পরে ফরিদপুরের মধুখালী উপজেলা এবং বরিশালের বানারীপাড়া উপজেলায় ২০০১ সাল পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালন করেন। এরপর খুলনা সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক, খুলনা বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিসেবে ২০১০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।
তিনি জয়পুরহাট জেলায় ২০১০-২০১২ সাল পর্যন্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন। অতিরিক্ত বিভাগীয় কমিশনার হিসেবে তিনি রাজশাহী ও খুলনা বিভাগে ২০১৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে ২০১৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এ সময়ে তিনি কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।
তিনি সাতক্ষীরা জেলার তালা উপজেলায় সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে স্নাতক এবং সরকার ও রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ড্রিগ্রি লাভ করেন।
সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সুইজারল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, চীন, ইতালী, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ফিলিপাইন, থাইল্যান্ড, ভারতসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

প্রেস বিজ্ঞপ্তি