তালার খলিলনগরে এমারেল্ড প্রকল্প’র অবহিতকরন সভা


154 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার খলিলনগরে এমারেল্ড প্রকল্প’র অবহিতকরন সভা
মে ১৬, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালার বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি ফাউন্ডেশন’র উদ্যোগে খুলনা ও সাতক্ষীরা জেলার ১৩টি ইউনিয়নে ২ হাজার ৪শ জন হতদরিদ্র, অসহায়, ভূমিহীন এবং মৎস্যজীবিদের জীবন-মান উন্নয়নের লক্ষ্যে এমারেল্ড প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের সামগ্রিক কর্মকান্ড ইউনিয়ন ভিত্তিক সংশ্লিষ্ঠদের অবহিত করার লক্ষ্যে এক সভা বৃহস্পতিবার সকালে তালা উপজেলার খলিলনগর ইউনিয়ন পরিষদ হলরুমে অনুুষ্ঠিত হয়েছে।
দাতা সংস্থা ইউকেএইড’র অর্থায়নে, মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগীতায় এবং মুক্তি ফাউন্ডেশন’র আয়োজনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথির বক্তৃতা করেন, তালা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অনিমেষ বিশ^াস ও খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস.এম. আজিজুর রহমার রাজু।
স্বাগত বক্তৃতা করেন, মুক্তি ফাউন্ডেশন’র পরিচালক গোবিন্দ ঘোষ। প্রকল্পের সার্বিক বিষয় বস্তু ও কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন এমারেল্ড প্রকল্প সমন্বয়কারী যোসেফ মন্ডল।
মুক্তি ফাউন্ডেশন’র প্রকল্প কর্মকর্তা আবুল কালাম’র পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক এম. এ. ফয়সাল, তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, ইউপি সদস্য বিকাশ চন্দ্র রায়, মঞ্জুয়ারা খালেক, এনজিও প্রতিনিধি উত্তম দাশ, ও মুক্তি ফাউন্ডেশন এর প্রকল্প অফিসার উত্তম কুমার প্রমুখ।
সভায় জানানো হয়, খুলনার কয়রা ও পাইকগাছা এবং সাতক্ষীরার তালা উপজেলায় এমারেল্ড প্রকল্প বাস্তবায়নের ফলে কাংখিত সংখ্যক উপকারভোগী ভূমিহীনরা খাস জমির মালিকানা পাবে। এছাড়া দরিদ্র মৎস্যজীবিরা প্রকল্প থেকে আর্থিক সুবিধা নিয়ে জলমহল ইজারা গ্রহন সহ মাছ চাষ করে স্বাবলম্বী হতে পারবে। পাশাপাশি সরকারি জমি বন্দোবাস্ত এবং জল মহল ইজারা প্রদানের মাধ্যমে সরকার’র অতিরিক্ত রাজস্ব আদায় হবে। উক্ত সভায় জনপ্রতিনিধি, সাংবাদিক, প্রকল্প সংশ্লিষ্ঠ উপকারভোগী সহ সামাজিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

#