তালার ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীর জন্য মাত্র ১ জন শিক্ষক !


357 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীর জন্য মাত্র ১ জন শিক্ষক !
সেপ্টেম্বর ২৩, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান,  তালা প্রতিনিধি
সাতক্ষীরার তালা উপজেলার ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নানাবিধ সমস্যা সমাধানের জন্য সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসারের নিকট গন দরখাস্ত করেছে এলাকাবাসী। মঙ্গলবার সকালে সাধনা লোকো কেন্দ্র’র নির্বাহী কমিটির সদস্য জুলেখা বেগমের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার’র নিকট গণদরখাস্ত জমা দেন। দরখাস্তের অনুলিপি এসময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর’র মহা পরিচালক, বিভাগীয় উপ-পরিচালক- খুলনা বিভাগ ও জেলা প্রশাসক, সাতক্ষীরার পাঠনো হয়েছে।

দরখাস্ত সূত্রে জানাগেছে, সাতক্ষীরা জেলার তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের ঘোনা ও নারানপুর গ্রামের প্রান্তীক, অন্ত্যজ অধ্যুষিত দুইটি গ্রামে প্রায় ৪ হাজার লোকের বসবাস। অত্র ২টি গ্রামের জন্য ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয় সামে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। স্কুলটিতে বর্তমানে ৩ শতাধিক কোমলমতি শিশু লেখাপাড়া করছে। দীর্ঘদিন যাবত স্কুলটিতে বহুবিধ সমস্যা বিদ্যমান রয়েছে। এরমধ্যে প্রায় এক বছর শূণ্য রয়েছে প্রধান শিক্ষকের পদ, স্কুলে শিক্ষকের ছয়টি পদ থাকলেও বর্তমানে মাত্র চার জন শিক্ষক কর্মরত রয়েছেন। তার মধ্যে এক জন শিক্ষক মাসের পর মাস অনুপস্থিত থাকেন। সকাল ৯ থেকে বিকাল ৪ পর্যন্ত স্কুলের সময়সূচী থাকলেও একজন শিক্ষক বেলা ১১ পর্যন্ত স্কুল করে চলে যান। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা অফিস ও বেসরকারী সংস্থা ব্র্যাকের সাথে বিভিন্ন যোগাযোগ রক্ষার জন্য অধিকাংশ দিন স্কুলে থাকেননা। মাত্র একজন শিক্ষক দিয়েই বর্তমানে স্কুলটি চলছে।

স্কুলে টিনসেডের যে ভবনটি রয়েছে তা যেকোন মূহুর্তে ভেঙ্গে গিয়ে মারত্মক দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। গত ২ মে ২০১৫ তারিখে অত্র বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, এসএমসি সদস্য, পিটিএ সদস্য, অভিভাবকদের নিয়ে অত্র বিদ্যালয়ের শিক্ষা পরিকল্পনার উন্নয়নে এক কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালায় অংশগ্রহণকারীগণ বিদ্যালয়ের নানাবিধ সমস্যা চিহ্নিত করেন। যা গত ৩ মে ২০১৫ তারিখে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়।

বিদ্যালয়ের এসব সমস্যার কারণে শিশু হাজিরা দিন দিন কমে যাচ্ছে এবং ক্লাস না হওয়ার কারণে স্কুলটির শিক্ষার মান দিনে দিনে লোপ পাচ্ছে। ফলে অভিভাবকরা চরম হতাশায় দিন যাপন করছে। উক্ত সমস্যাগুলি সমাধানকল্পে জেলা শিক্ষা অফিসার, তালা উপজেলা শিক্ষা অফিস বরাবর গত ১২ মে ২০১৫ তারিখে, পত্র জারী করেছিলেন যার স্মারক নম্বর-জেপ্রাশিঅ/সাত/সাপ্র-হিঃ/পেপার ক্লিপিং/১১৯৩। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তেমন কোন উদ্যোগ গ্রহণ করেননি। গণদরখাস্ত জমাদানের সময় জেলা শিক্ষা অফিসার উপস্থিত সদস্যদের বক্তব্য  শোনেন এবং সকল সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করেন।