তালার চলিশা বিলের ঘের প্রতিরোধ কমিটির প্রতিবাদ সমাবেশ


240 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার চলিশা বিলের ঘের প্রতিরোধ কমিটির প্রতিবাদ সমাবেশ
জুলাই ২, ২০২২ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালার ইসলামকাটি ইউনিয়নের আলোচিত চলিশার বিলে ৯শ বিঘা কৃষি জমিতে গড়ে ওঠা মাছের ঘের বাতিল করে ধানচাষের সুযোগ সৃষ্টির দাবীতে তালায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। তালার চলিশা বিলের ঘের প্রতিরোধ কমিটির আয়োজনে শনিবার (২ জুলাই) বিকালে গণডাঙ্গা মানিকতলায় সমাবেশের আয়োজন করা হয়।
চলিশা বিলের ঘের প্রতিরোধ কমিটির আহবায়ক দেবেন্দ্রনাথ সরকারের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন, তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তৃতা করেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, ইসলামকাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক গোলাম ফারুক, সাবেক চেয়ারম্যান অধ্যাপক সুভাস চন্দ্র সেন, আওয়ামীলীগ নেতা ইঞ্জিনিয়ার আবীর হোসেন রনি। ঘের প্রতিরোধ কমিটির নেতা দিলিপ কুমার দাশের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, ইউপি সদস্যা জয়ন্তী রানী দাশ, আওয়ামীলীগ নেতা মতিয়ার রহমান, খলিলুর রহমান, জাহাঙ্গীর সেলিম, ওয়ার্কার্স পার্টি নেতা আব্দুল করিম ও আদিত্য মল্লিক প্রমুখ।
সমাবেশে চলিশা বিলের ৯শ বিঘা কৃষি জমিতে গড়ে ওঠা মাছের ঘের বাতিল করে অবিলম্বে জমি মালিকদের কাছে জমি ফিরিয়ে দেবার দাবী জানানো হয়। এসময় সমাবেশের অতিথিবৃন্দ চলতি মৌসুমে ওই বিলে মাছের ঘেরের পরিবর্তে ধান চাষ হবে বলে আশ্বাস প্রদান করেন এবং কৃষকদের সেভাবে প্রস্তুতি নিতে নির্দেশনা প্রদান করেন।
উল্লেখ্য, তালার ইসলামকাটি ইউনিয়নের বহুল আলোচিত চলিশার বিলে একটি মহল দীর্ঘ বছর ধরে মাছের ঘের করে আসছে। কিন্তু কপোতাক্ষ নদ খনন হওয়ার পর এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি না হওয়ায় ওই বিলে এখন বছরে দু’বার ধান চাষ করার সুযোগ তৈরি হয়েছে। যেকারনে জমি মালিকরা ঘেরের পরিবর্তে নিজেরা ধান চাষ করে অধিক লাভবান হতে চায়।

#