তালার সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের দাবী জোরালো হচ্ছে


536 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের দাবী জোরালো হচ্ছে
জানুয়ারি ২, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
সাতক্ষীরার তালা উপজেলার জেঠুয়া এলাকায় কপোতাক্ষ নদ খনন প্রক্রিয়া শুরু হয়েছে। নদ খননের সময় নদের বর্তমান অবস্থা থেকে খনন করা হলে এলাকার শত শত পরিবার জমি হারিয়ে ক্ষতিগ্রস্থ হবে।

সে হিসাবে নদের সিএস বা এসএ ম্যাপ অনুযায়ী নদ খনন করলে একদিকে এলাকার মানুষ সুবিধা পাবে অপর দিকে নদ তার স্বাভাবিক অবস্থান এবং গতিপথ ফিরে পাবে। একারনে এলাকার সাধারন মানুষ থেকে শুরু করে সচেতন মানুষের মাঝে সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের দাবী জোরালো হচ্ছে।
ইতোমধ্যে সুষ্ঠ ও সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের দাবী বাস্তবায়নের জন্য তালাতে একটি কমিটি গঠন করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ, জালালপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি রবিউল ইসলাম মুক্তি ও সাধারন সম্পাদক রামপ্রসাদ দাস এর নেতৃত্বে কমিটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জেঠুয়া, কানাইদিয়া ও চরকানাইদিয়াসহ আশপাশের গ্রামের হাজার হাজার মানুষ সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের দাবী বাস্তবায়নের জন্য দিন দিন সোচ্ছার হচ্ছে। মানুষজন যেকোন মূল্যে সিএস ম্যাপ অনুযায়ী জেঠুয়া এলাকায় তালা ও পাইগাছা সিমান্তের কপোতাক্ষ নদ খনন বাস্তবায়ন চায়।

এই এলাকার হাজার হাজার মানুষের দাবী ও আন্দোলনের প্রেক্ষিতে স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ শনিবার সকালে সরজমিন জেঠুয়া আসেন।

এসময় তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, বীর মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ, জালালপুর ইউনিয়ন আ.লীগ সভাপতি রবিউল ইসলাম মুক্তি, সাধারন সম্পাদক অধ্যক্ষ রামপ্রসাদ দাস ও ওয়ার্কার্স পার্টি নেতা অধ্যাপক মহিবুল্লাহ মোড়ল সহ এলাকার শত শত মানুষ উপস্থিত ছিলেন।

এসময় সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দ সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের সাম্ভাব্যতা যাচাই করেন। পরে নেতৃবৃন্দ চরকানাইদিয়া গ্রামে স্থানীয় জনগনের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। এসময় সিএস ম্যাপ অনুযায়ী নদ খনন দাবী সর্বদিক থেকে ইতিবাচক হওয়ায় অবিলম্বে দুই সংসদীয় আসনের সংসদ সদস্য, খুলনা বিভাগীয় কমিশনার, খুলনা ও সাতক্ষীরা জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ড এর উর্দ্ধতন কর্মকর্তা, তালা ও পাইকগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসার, তালা ও পাইকগাছা উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত কপোতাক্ষ নদ অববাহিকার সংশ্লিষ্ট জনপ্রতিনিধি এবং নদ বিশেষজ্ঞদের অংশগ্রহনে একটি সভা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেয়অ হয়।