তালার দোহার গ্রামে টিআরএম’র বাঁধে ভাঙ্গন


457 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার দোহার গ্রামে টিআরএম’র বাঁধে ভাঙ্গন
আগস্ট ১৫, ২০১৮ তালা দুুর্যোগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*তলিয়ে গছে অর্ধশত বাড়ি, রাস্তা ও মৎস্য ঘের
তালা প্রতিনিধি ::
তালার দোহার গ্রামে টিআরএম’র প্রকল্পের বাঁধ ভেঙ্গে লোকালয়ে পানি প্রবেশ করে রাস্তা ও ছোট-বড় কয়েকটি ঘের সহ মাদরা ও মাদরা গুচ্ছগ্রামের প্রায় অর্ধশত বাড়ি তলিয়ে গেছে। মঙ্গলবার রাত ১২ টার দিকে উপজেলার শালিখা টিআরএম প্রকল্পের পশ্চিম পার্শে¦ দোহার খাল সংলগ্নে উক্ত বাধঁ ভেঙ্গে যায়।
মাগুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গনেশ দেবনাথ জানান, মঙ্গলবার গভীর রাতে টিআরএম’র দোহার খাল সংলগ্নে বাঁধ ভেঙ্গে যায়। এতে কপোতাক্ষ নদের পানি মাগুরাডাঙ্গা বিল ও মাদরা গুচ্ছগ্রামে প্রবেশ করে। পানিতে বিল তলিয়ে গেলেও মাদরা গুচ্ছগ্রামের মধ্যে এখনও (এরিপোর্ট লেখাকালিন বুধবার রাত ৮টা) পানি প্রবেশ করেনি। তবে কপোতাক্ষ নদে জোয়ারের পানি বৃদ্ধি পেলে গুচ্ছগ্রাম প্লাবিত হবার আশংকা দেখা দিয়েছে। এজন্য ইউপি চেয়ারম্যান গনেশ দেবনাথ অতিদ্রুত বাঁধটি মেরামতের দাবী জানিয়েছেন।
এব্যপারে জালালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. মফিদুল হক লিটু জানান, তাঁর ইউনিয়নের দোহার গ্রামে টিআরএম এর বাঁধ ভেঙ্গে পানি লোকালয়ের দিকে চলে আসে। তবে টিআরএম এর বাঁধের পানি মাধবখালী খাল পড়ায় খাল দিয়ে ভাটিতে পানি নিস্কাশন হয়ে যাচ্ছে। তবে অনতিবিলম্বে বাঁধ সংস্কার না হলে কপোতাক্ষ নদের জোয়ারের পানি খাল উপচে দোহার গ্রামের মধ্যে প্রবেশ করলে ব্যপক ক্ষয়-ক্ষতি হবে।
এবিষয়ে দোহার গ্রামের অমল বাছাড় জানান, মঙ্গলবার রাতে টিআরএম’র বাঁধ ভেঙ্গে যাওয়ার পর বুধবার সকালে সেই স্থান পানির ¯্রােতে আরো ভেঙ্গে যায়। এরফলে কপোতাক্ষ নদের পানিতে মাদরা গুচ্ছগ্রামের রাস্তা, মাধবখালী খাল ও উত্তর বিলের কয়েকটি মৎস্য ঘের প্লাবিত হয়েছে। এছাড়া মাদরা ও মাদরা গুচ্ছগ্রামের ৫০টির মতো বাড়ি প্লাবিত হয়েছে। রাস্তা ও বাড়ি তলিয়ে যাওয়ায় ইতোমধ্যে জনভোগান্তির সৃষ্টি হয়েছে। অতি দ্রুত বাঁধ সংস্কার করা না হলে জালালপুর ইউনিয়নের দোহার বিল, মাগুরা ইউনিয়নের মাদরা বিল ও খেশরা ইউনিয়নের কলাগাছি, রাজাপুর, বিশ্বাসের চক, হরিহরনগর ও শাহপুর বিলের শত শত মৎস্য ঘের এবং বসত বাড়ি প্লাবিত হয়ে ব্যপক ক্ষয়-ক্ষতি হবে।


এদিকে বুধবার দুপুরে ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। এসময় তিনি দ্রুত বাঁধ সংস্কারের জন্য সাতক্ষীরা জেলা প্রসাশন ও পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেন। এছাড়া তিনি ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোজ খবর নেন।
এদিকে, লোকালয়ে পানি প্রবেশ ঠেকাতে বুধবার সন্ধ্যা থেকে ভেঙ্গে যাওয়া টিআরএম’র বাঁধ সংস্কার করার জন্য পানি উন্নয়ন বোর্ড-যশোর উদ্যোগ গ্রহন করেছে বলে সূত্রে জানাগেছে।
উল্লেখ্য, প্রায় ২৬২ কোটি টাকা ব্যায়ে কপোতাক্ষ নদ খনন প্রকল্প এর গুরুত্বপূর্ন অংশ হচ্ছে পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়ন। এই টিআরএম প্রকল্প বাস্তবায়নের জন্য পাখিমারা বিলের চারিপাশে পানি নিয়ন্ত্রন বাঁধ নির্মানে ব্যপক দূর্নীতি ও অনিয়ম করা হয়। যে কারনে প্রথম থেকেই বাঁধ ভেঙ্গে যাবার আশংকা ছিল। প্রকল্প ডিজাইন অনুযায়ী বাঁধ তৈরি না করায় ইতোপূর্বে কয়েকবার বিভিন্ন স্থানে বাঁধের ফাটল ও ভাঙ্গন ধরে।

###