তালার বালিয়াদহ গ্রামে মৎস্য ঘের জোর দখল নিতে দূর্বৃত্তদের বারবার হামলা


112 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার বালিয়াদহ গ্রামে মৎস্য ঘের জোর দখল নিতে দূর্বৃত্তদের বারবার হামলা
জানুয়ারি ১৮, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আতংকিত ঘের মালিক’র সাতক্ষীরা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা

বি. এম. জুলফিকার রায়হান ::

তালার বালিয়াদহ বিলের একটি মৎস্য ঘের দখল চেষ্টাকে কেন্দ্র করে দূর্বৃত্তদের দফায় দফায় হামলা, মামলা ও হয়রানীতে নিরিহ ঘের মালিক আব্দুর রাজ্জাক মোল্যা অসহায় হয়ে পড়েছে। ঘটনার প্রতিকার পেতে তিনি সাতক্ষীরা পুলিশ সুপার সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।
উপজেলার বিশুকাটি গ্রামের মৃত ছুরত আলী মোল্যার ছেলে আব্দুর রাজ্জাক মোল্যা জানান, বালিয়াদহ মৌজার এস.এ ২৮৮ খতিয়ানের ১০৩৯ দাগের ১ একর ৮৮ শতক জমির মধ্যে ১ একর ৫০ শতক জমি প্রকৃত মালিক বালিয়াদহ গ্রামের মৃত. সাজ্জাত শেখ’র ছেলে রবিউল ইসলাম শেখ এবং একই গ্রামের মৃত. উজির শেখ’র ছেলে ইমান আলী শেখ ও জামাল উদ্দীন শেখ এর কাছ থেকে ক্রয় করে প্রায় ২৪ বছর ভোগদখল করছেন। ওই জমি কেনার পর তিনি জমির নাম পত্তন করে অদ্যবদী সরকার বাহাদুরকে খাজনা পরিশোধ করেছেন এবং সেখানে মাছের ঘের করে আসছেন। কিন্তু বালিয়াদহ গ্রামের মৃত. পাগল সরদারের ছেলে রাজ্জাক সরদার ওই জমি সহ ঘের অবৈধ ভাবে দখল করার জন্য দীর্ঘদিন ধরে অপচেষ্টা চালিয়ে আসছে। ইতোমধ্যে সে নাম পত্তন বাতিল করার জন্য ১৫০ ধারা মতে একটি মামলা করলে সেই মামলার রায় আব্দুর রাজ্জাক মোল্যার পক্ষে আসে। পরবর্তীতে রাজ্জাক সরদার সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর নিকট আপীল করলে সেই আপীলের রায়ও রাজ্জাক মোল্যার পক্ষে আসে। এরআগে রাজ্জাক সরদার সহ একাধিক ব্যক্তি জমির দখলীকার রাজ্জাক মোল্যাকে হয়রানী করার জন্য সাতক্ষীরায় সিনিয়র সহকারী জর্জ আদালতে একটি দেওয়ানী মামলা (৩১/০৯) দায়ের করলে সেই মামলাটি খারিজ হয়ে যায়।
ভুক্তভোগী রাজ্জাক মোল্যা জানান, প্রতিপক্ষ রাজ্জাক সরদার সহ তার পক্ষের লোকদের বারবার হয়রানী, হামলা, জোরপূর্বক জমি ও ঘের দখল চেষ্টা, ঘের থেকে মাছ লুট সহ হুমকি থেকে রক্ষা পেতে তিনি সাতক্ষীরায় বিজ্ঞ আদালতে ১৪৫ ধারা মতে একটি মামলা দায়ের করেন। দীর্ঘ শুনানীঅন্তে বিজ্ঞ আদালত এই মামলার রায় রাজ্জাক মোল্যার পক্ষে দেন এবং প্রতিপক্ষ রাজ্জাক সরদার গংদের জমিতে প্রবেশের উপর নিষেধাজ্ঞা দেন। কিন্তু বিজ্ঞ আদালতের রায়কে অমান্য করে রাজ্জাক সরদার গং প্রতিনিয়ত ঘের সহ জমি দখলের চেষ্টা চালাচ্ছে। এমনকি তারা ভাড়াটিয়া দূর্বৃত্তদের সাথে নিয়ে মাছ লুট সহ ঘেরের বাসা ভেঙ্গে দিয়ে যাচ্ছে। এসব ঘটনায় প্রতিবাদ করায় ইতোমধ্যে দূর্বৃত্তরা ঘের মালিক রাজ্জাক মোল্যাকে সহ তার পরিবারের সদস্যদের পিটিয়ে গুরুতর আহত করে। এঘটনায় হামলাকারী দূর্বৃত্তদের বিরুদ্ধে মামলা দায়ের করা হলে সুচতুর রাজ্জাক সরদার বিজ্ঞ আদালতে উল্টো একটি মামলা করে নিরিহ রাজ্জাক মোল্যার পরিবারকে হয়রানী করছে।
বর্তমানে রাজ্জাক সরদার সহ দূর্বত্তদের হামলা, মামলা, হয়রানী, মাছ লুট ও জমি সহ ঘের দখলের হুমকির মূখে নিরিহ জমি মালিক আব্দুর রাজ্জাক মোল্যা আতংকিত হয়ে পড়েছে। ফলে ঘটনার প্রতিকার পেতে তিনি সাতক্ষীরা পুলিশ সুপার’র সু-দৃষ্টি কামনা করেছেন।

#