তালায় প্রকল্প পরিদর্শনে এসডিএফ’র ব্যবস্থাপনা পরিচালক


613 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় প্রকল্প পরিদর্শনে এসডিএফ’র ব্যবস্থাপনা পরিচালক
ফেব্রুয়ারি ১১, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :

সরকারের অর্থ মন্ত্রনালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনস্থ স্বায়ত্তশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর কার্যক্রম তালা উপজেলার ৯টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে। সরকারের অর্থ মন্ত্রনালয় ও বিশ্বব্যাংক এর অংশিদারিত্বে “নারীর ক্ষমতায়ন এবং দারিদ্র বিমোচন” করার লক্ষ্যে এসডিএফ কার্যক্রম পরিচলনা করছে।

বৃহস্পতিবার সকালে উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের শিরাশুনি গ্রামে বাস্তবানাধিন প্রকল্পের কার্যক্রম সরজমিনে পরিদর্শনে আসেন এসডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক এ.জেড.এম সাখাওয়াত হোসেন ও বিশ্ব ব্যাংক প্রতিনিধি স্বুগতা তালুকদার।

এসময় এসডিএফ এর পরিচালক (মানব সম্পদ) মো. নাজিম উদ্দীন, খুলনা আঞ্চলিক পরিচালক গোলাম ফারুক, মানব সম্পদ বিভাগের ম্যানেজার শহীদ রহমত কাদির, যুব ও কর্মসংস্থান ম্যানেজার মো. শহিদুল ইসলাম, সাতক্ষীরা জেলা ম্যানেজার কাজল চন্দ্র দে, তেঁতুলিয়া ইউপি চেয়ারম্যান মিয়াজান আলী মোড়ল, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান, ইউপি সদস্য রাজু হোসেন, সালেহা বেগম, এসডিএফ এর তালা ক্লাস্টারের কোÑঅর্ডিনেটর মোহাম্মাদ আলী, সাতক্ষীরা জেলা অফিসার ঝর্ণা রানী বিশ্বাস, অসিম কুমার সাহা, মো. ফারুক হোসেন ও মো. মশিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এসডিএফ এর নূতন জীবন লাইভ্লিহুড ইমপ্র“ভমেন্ট প্রজেক্ট (এনজেএলআইপি) এর আওততায় বাস্তবানাধিন প্রকল্প পরিদর্শনকালে অতিথিবৃন্দ- গ্রামবাসী তথা এসডিএফ এর উপকারভোগী সমিতির সদস্যবৃন্দকে এসডিএফ এর কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। এছাড়া এসডিএফ এর সাথে কাজ করার বিষয়ে গ্রামবাসীর আগ্রহ যাচায়; দরিদ্র ও অতিদরিদ্র খুজে বের করা; গ্রাম সংগঠন তৈরি এবং ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক গ্রাম সমিতির সদস্যদের সাথে পরিচিত করার লক্ষ্যে কর্মকর্তাবৃন্দ সরজমিনে আসেন।

পরে কর্মকর্তারা শিরাশুনি গ্রামের একটি নির্জন মাঠের মধ্যে এসডিএফ এর উপকারভোগী মহিলা সদস্যদের সাথে আনুষ্ঠানিক ভাবে মতবিনিময় সভায় মিলিত হন। মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন, এসডিএফ শিরাশুনি গ্রাম সমিতির সভাপতি কোহিনুর বেগম। সভার পরচিালনা করেন, সমিতির সাধারন সম্পাদক হালিমা খাতুন।

উল্লে¬খ্য, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারকে অন্যান্য সংস্থার পাশাপাশি সহযোগীতা প্রদান এবং সুবিধা বঞ্চিত দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর জীবিকায়ন ও জীবনমান উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন ও টেকসই গ্রামীন প্রতিষ্ঠান তৈরির মাধ্যমে তাদের আর্থ-সামাািজক উন্নয়ন সাধন করার লক্ষ্যে, বিশ্ব ব্যাংক’র অংশিদারিত্বে এসডিএফ ৬ বছর (জুলাই ১৫-জুন-২১) মেয়াদি ১ হাজার ৭২০ কোটি টাকার এর প্রকল্প বাস্তবায়ন করেছে।