তালার সংবাদ: জাম্বো পাম্প পরিচালনার উপর সেবাদানকারীদের রিফ্রেসার্স প্রশিক্ষন


490 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালার সংবাদ: জাম্বো পাম্প পরিচালনার উপর সেবাদানকারীদের রিফ্রেসার্স প্রশিক্ষন
ফেব্রুয়ারি ২৯, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান তালা:
তালা উপজেলায় মাঠ পর্যায়ে চাষাবাদের সকল ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতির প্রয়োগ, ফলাফল পর্যালোচনা ও প্রসারের লক্ষ্যে স্থানীয় সেবাদানকারীদের জাম্বো পাম্প পরিচালনার জন্য রিফ্রেসার্স প্রশিক্ষন প্রদান করা হয়েছে।

সোমবার দিনব্যপী তালা শহীদ মুক্তিযোদ্ধা কলেজ মোড়ে সবুজ বাংলা কৃষক সমিতির সম্মেলন কক্ষে সেবাদানকারীদের উক্ত প্রশিক্ষন প্রদান করা হয়। প্রশিক্ষনে তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দাতা সংস্থা ইউএসএইড এর অর্থায়নে, আর্ন্তজাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও আইডি তালা উপজেলায় কৃষি যান্ত্রিকীকরনের লক্ষ্যে সিসা-এম আই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এই প্রকল্পের আওতায় স্থানীয় সেবাদানকারীদের রিফ্রেসার্স প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষনে পাওয়ার টিলার চালিত সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে কৃষকদের চাষাবাদের জন্য পানি সেচের ব্যায় সাশ্রয় করা ও উৎপাদন বৃদ্ধি এবং আন্যান্য কারিগরী বিষয়ে আলোচনা হয়।

উক্ত প্রশিক্ষনের মাধ্যমে কৃষকগনের মাঝে এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে স্বল্পমূল্যে পানি সেচের সেবা প্রদানের জন্য স্থানীয় সেবাদানকারীদের বিভিন্ন কারিগরী ত্র“টি মেরামতের উপর হাতে কলমে প্রশিক্ষন প্রদান করা হয়। প্রশিক্ষন পরিচালনা করেন সিমিট যশোর হাবের কৃষি প্রকৌশলী সুবল চন্দ্র মন্ডল, কৃষি উন্নয়ন কর্মকর্তা আশরাফুল আলম, আইডিই বাংলাদেশের বিজনেজ ডেভলপমেন্ট ম্যানেজার সুভাস বিশ্বাস ও জাগরনী চক্র ফাউন্ডেশনের টেকনিক্যাল অফিসার মো. শবুজ।

এসময় উপজেলা কৃষি অফিসার মো. সামছুল আরশ বলেন, বর্তমানে কৃষি শ্রমিকের সংকট ও কৃষকদের উৎপাদন খরচ কমানোর জন্য কৃষি যান্ত্রিকীকরনের কোন বিকল্প নেই। এজন্য সিসা-এম আই প্রকল্প কৃষকদের অধিক লাভবান হতে সহযোগীতা করবে।
###

 

Tala Picture 29.02.16 (1)

তালায় ভূমিজ ফাউন্ডেশনের উদ্যোগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত

তালার বেসরকারি উন্নয়ন সংস্থা ভূমিজ ফাউন্ডেশনের উদ্যোগে এবং একশনএইড বাংাদেশের সহযোতিায় শিশুদের অংশগ্রহনে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-১৬ উপলক্ষ্যে সোমবার সকালে ভূমিজ ফাউন্ডেশন কার্যলয়ে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

ভূমিজ ফাউন্ডেশন’র এলআরপি-৩৬ প্রকল্পের আওতায় পরিচালিত ১৪টি শিশু বিকাশ কেন্দ্রের সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির ৫৩ জন দরিদ্র শিশু শিক্ষার্থী চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহন করে। প্রাক-প্রাথমিক থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত “ক গ্র“প” ও ৫ম শ্রেণি থেকে মাধ্যমিক পর্যন্ত “খ গ্র“প”-এ প্রতিযোগীরা শহীদ মিনার’র উপর চিত্রাংকন করে।

প্রতিযোগিতা শেষে বিচারকমন্ডলী প্রত্যেক গ্র“প থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী নির্ধারণ করেন। বিচারকের দায়িত্ব পালন করেন- উপজেলা সহাকরী শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, দৈনিক সংবাদ এর সাংবাদিক বি. এম. জুলফিকার রায়হান, ভূমিজ ফাউন্ডেশন’র প্রশাসনিক কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহেল হাদী ও হিসাব রক্ষক সুচন্দা রায়।

প্রতিযোগিতা শেষে ভূমিজ ফাউন্ডেশনের প্রশাসনিক কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহেল হাদীর সভাপতিত্বে ও এলআরপি-৩৬ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক উজ্জ্বল কুমার চক্রবর্ত্তীর পরিচালনায় আলোচনা সভা ও বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সাংবাদিক বি.এম জুলফিকার রায়হান ও নারী অন্ত্যজ পরিষদের সহ-সভাপতি সুমা সরকার। এসময় অন্যান্যের মধ্যে ভূমিজ ফাউন্ডেশনের কর্মকর্তা দে অঞ্জন কুমার, মহাদেব দাশ ও শিশু কেন্দ্রের শিক্ষার্থী সম্পা বিশ্বাস বক্তৃতা করেন।
###