তালায় অক্সিজেন ব্যাংকের কার্যক্রম বিষয়ে উত্তরণের ভার্চুয়াল সংবাদ সম্মেলন


152 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় অক্সিজেন ব্যাংকের কার্যক্রম বিষয়ে উত্তরণের ভার্চুয়াল সংবাদ সম্মেলন
জুলাই ৬, ২০২১ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালার বেসরকারি সংস্থা উত্তরণ’র উদ্যোগে নব গঠিত অক্সিজেন ব্যাংক’র কার্যক্রম নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ জুলাই) বিকালে অনুষ্ঠিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, উত্তরণ অক্সিজেন ব্যাংকের পক্ষে জাহিদ আমিন শাশ^ত।
তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলুর সভাপতিত্বে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বর্তমান করোনা পরিস্থিতি ও অক্সিজেনের বিষয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন, তালা উপজেলা নির্বাহী অফিসার মো. তারিফ-উল-হাসান। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আলাউদ্দীন জোয়ার্দ্দার, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, উত্তরণ কর্মকর্তা জাহিন শামস সাক্ষর, মো. রেজওয়ান উল্লাহসহ তালার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।
সংবাদ সম্মেলনে জাহিদ আমিন শাশ^ত বলেন, বর্তমানে সাতক্ষীরা অঞ্চলে করোনা পরিস্থিতি বিগত যে কোন সময়ের তুলনায় ভয়াবহ আকার ধারণ করেছে। গত ৪ জুলাই সাতক্ষীরা সিভিল সার্জনের কার্যালয় তথ্য অনুযায়ী- বর্তমানে সাতক্ষীরা জেলায় ৩৬২৮ জন কোভিড-১৯ পজেটিভ রোগী আছে এবং সংক্রমণের হারও আশংকাজনক। একইসাথে সাতক্ষীরা একটি সীমান্তবর্তী জেলা এবং দেশের অন্যতম দুর্যোগপীড়িত জেলা। এখানকার মানুষের অর্থনৈতিক অবস্থা দেশের অপরাপর এলাকার তুলনায় অত্যন্ত নাজুক। যে কারনে এখানকার অনেক মানুষ পার্শ¦বর্তী বিভিন্ন জেলায় কাজে যায় এবং কাজ শেষে আবার ফিরে আসছে। এতে করে সংক্রমণের হার অশংকার চেয়েও বেড়ে গেছে।

বর্তমানে সাতক্ষীরা জেলায় সংক্রমিত রোগীর চিকিৎসার জন্য সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল, সাতক্ষীরা সদর হাসপাতালসহ বেশ কয়েকটি বেসরকারী হাসপাতাল কাজ করছে। কিন্তু প্রয়োজনের তুলনায় সেখানে শয্যা সংখ্যা অনেক কম। এছাড়া এখানে অতি প্রয়োজনীয় মেডিকেল অক্সিজেন সহ প্রয়োজনীয় নানান জরুরী চিকিৎসা সরঞ্জামের সংকট আছে।
শ্বাশত বলেন, বিপর্যস্থ পরিস্থিতিতে উত্তরণ প্রতিষ্ঠা করেছে ‘‘উত্তরণ অক্সিজেন ব্যাংক”। দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এবং প্রতিষ্ঠানের সহযোগিতায় প্রতিষ্ঠিত এ ব্যাংকের সিংহভাগ তহবিল ‘উত্তরণ’ তার নিজস্ব তহবিল থেকে সরবারহ করছে। বর্তমানে এই ব্যাংকের আলোকে ৭২ টি অক্সিজেন সিলিন্ডার আনুষঙ্গিত উকরণসহ সম্পূর্ণ ব্যবহার উপযোগী আছে। এছাড়া একটি অক্সিজেন কনসেনট্রেটর সংগ্রহে আছে। ইতোমধ্যে উত্তরণ অক্সিজেন ব্যাংকের পক্ষ থেকে একটি হটলাইন নাম্বার খোলা হয়েছে। রাত-দিনের যে কোন সময় সপ্তাহের যে কোন দিন আমাদের হটলাইন নাম্বারে একটি ফোন কলই অক্সিজেন সেবা পৌঁছে দেবে রোগির দ্বারপ্রান্তে। অক্সিজেন সিলিন্ডার করোনা সংক্রমিত রোগির বাড়িতে পৌঁছে দেওয়া ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানের জন্য উত্তরণ অক্সিজেন ব্যাংকের নিজস্ব স্বেচ্ছাসেবক ছাড়াও উত্তরণ অক্সিজেন ব্যাংক চুক্তিবদ্ধ হয়েছে সাতক্ষীরা ব্ল্যাড ফাউন্ডেশনের সাথে। এ কার্যক্রম বর্তমানে সাতক্ষীরা জেলার তালা উপজেলা, কলারোয়া, আশাশুনী এবং সাতক্ষীরা সদর উপজেলায় চলমান আছে। ভবিষ্যতে সামর্থ্য বৃদ্ধি সাপেক্ষে এ কার্যক্রম সমগ্র জেলাব্যাপী এমনি পাশর্^বর্তী জেলাতেও সম্প্রসারণ করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের উপর স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। স্থানীয় প্রসাশনও প্রয়োজন মাফিক বিভিন্ন সহায়তার আশ^াস দিয়েছে।

#