তালায় আধুনিক পদ্ধতিতে আমন ধান উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত


641 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় আধুনিক পদ্ধতিতে আমন ধান উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
অক্টোবর ২৫, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু :
বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সাথে সাথে আমাদের কৃষি জমি হ্রাস পাচ্ছে। দেশে কৃষি ক্ষেত্রে আধুনিক ও যুগোপযোগী প্রযুক্তি কাজে লাগিয়ে ডিজিটাল পদ্ধতিতে আমাদের এই সীমিত সম্পদকে বৃদ্ধি করে বৃহৎ সম্পদে পরিনত করতে হবে। দেশের কৃষিতে বার্ণিজিক ভাবে চিন্তা করতে হবে। কৃষকদের বেশি লাভ গ্রহণ করতে হবে। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। একটি সময় আমাদের দেশে খাদ্য চাহিদার ঘাটতি ছিলো। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশের উন্নয়নে, কৃষকের উন্নয়নে শেখ হাসিনার সরকার ফসল উৎপাদনে প্রান্তিক কৃষকের হাতে কৃষি উপকরণ সরবরাহ করছে।

মান সম্পন্ন বীজ সরবরাহ ও বৃদ্ধি করণ প্রকল্প ব্রী গাজীপুরের অর্থায়নে ও বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট সাতক্ষীরা আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপনায়  এবং সাতক্ষীরা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সহযোগিতায় আধুনিক পদ্ধতিতে আমন ধান উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক কৃষক প্রশিক্ষন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সনৎ কুমার সাহা এসব কথা বলেন। প্রধান অতিথি আরো বলেন মাটির গুনাগুণ পরিক্ষা করে জৈবসার ব্যবহার করে  সুসম পুরচর্যার মাধ্যমে বীজতলা তৈরী করতে হবে, তবেই বাংলার কৃষক দ্বিগুন পরিমান ফসল উৎপাদন করতে পারবে, লাভবান হতে পারবে।

সাতক্ষীরা তালা উপজেলার নগরঘাটা কালীবাড়ী সোনালী সংঘে রোববার সকাল ৯টায় অনুষ্ঠিত কৃষিক প্রশিক্ষণ অনুষ্ঠানে সার ও কিটনাশক ব্যবহার, বীজতলা পরিচর্যা এবং বালায়মুক্ত রোগমুক্ত ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল সম্পর্কে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট  আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরা প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান ড. মোঃ হুমাউন কবির, কৃষি সম্প্রসাণ অধিদপ্তরের উপ পরিচালক সাতক্ষীরা কাজী আব্দুল মান্নান, তালা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সামছুল আলম , নগর ইউপি চেয়ারম্যান মহব্বত আলী সরদার, কৃষক আব্দুর রশিদ, কৃষানী রাবেয়া খাতুন, লতা চক্রবর্তী ,আসীম কুমার বিশ্বাস, চঞ্চল বিশ্বাস প্রমুখ।  পরে প্রধান অতিথি ব্রি-ধান ৬২ এবং ব্রি-ধান ৪৯ ফসলের মাঠ পরিদর্শন করেন। কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে তালা উপজেলার ৭০জন কৃষক-কৃষাণী অংশ গ্রহণ করেন।