তালায় আম্পান’র ক্ষতি রোধে ব্যপক প্রস্তুতি গ্রহন


152 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় আম্পান’র ক্ষতি রোধে ব্যপক প্রস্তুতি গ্রহন
মে ১৯, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি.এম. জুলফিকার রায়হান ::

সুপার সাইক্লোন আম্ফান (আম্ফান নামটি থাইল্যান্ডের দেয়া। শব্দটির আক্ষরিক অর্থ দৃঢ়তা, স্বাধীন চিত্ত, শক্তিশালী ইত্যাদি) এর তান্ডব থেকে মানুষের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধে তালা উপজেলা প্রশাসন’র পক্ষ থেকে ব্যপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

ইতোমধ্যে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন’র নেতৃত্বে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা সম্পন্ন করা হয়েছে। এছাড়া উপজেলার ১২টি ইউনিয়নে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও করোনা প্রতিরোধে গঠিত স্বেচ্ছাসেবকদের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে ব্যপক প্রচার প্রচারনা চালানো শুরু হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন জানান, ভয়ংকর ঘূর্ণীঝড় আম্ফান’র ক্ষতি রোধে তালার ৯টি সাইক্লোন সেন্টার এবং ১১৩টি স্কুল ও কলেজকে আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৪০ হাজারের অধিক মানুষ আশ্রয় নিতে পারবে। তাছাড়া ক্ষতিগ্রস্তদের আশ্রয়ের জন্য অন্য সকল বিদ্যালয়ও প্রস্তুত রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, দূর্যোগকালীন সময়ের জন্য ত্রান হিসেবে ২৫ মেট্রিক টন চাউল ইতোমধ্যে জেলা প্রশাসক মহোদয়ের কাছ থেকে পাওয়া গেছে। যা চেয়ারম্যানদের মাধ্যমে ইউনিয়নে বিতরন করা হবে।

এছাড়া, ঘূর্ণীঝড় আম্ফান’র তান্ডবকালে সাধারন মানুষ ও গৃহ পালিত পশু উদ্ধারে করোনা প্রতিরোধে নিয়োজিত সেনাবাহিনীর সদস্যরা সহ গ্রাম পুলিশ, আনসার ও ভিডিপি’র সদস্য এবং করোনা প্রতিরোধের জন্য গঠিত ৫ শতাধিক স্বেচ্ছাসেবককে কাজ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন।

এদিকে, আম্ফান আসার খবর প্রচার হওয়ায় তালার কৃষকরা পাকা ধান কেটে ইতোমধ্যে ঘরে তুলেছে। এছাড়া গাছের আম সহ অন্যান্য ফসল ঘরে তুলে নিরাপদ নিশ্চিত করেছেন কৃষকরা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওবায়দুল হক জানান, আম্ফান’র তান্ডবকালে করনীয় বিষয়ে প্রচার চালানো সহ সামগ্রিক বিষয়ে নজরদারী রাখার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে, মঙ্গলবার দুপুর থেকে আম্ফান’র প্রভাবে তালায় মাঝারি বৃষ্টি শুরু হয়। এছাড়া সারাদিনে মেঘলা আবহাওয়া বিরাজমান ছিল।