তালায় এগিয়ে চলছে মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ


302 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় এগিয়ে চলছে মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ
জানুয়ারি ১৩, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালা উপজেলায় মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পটি দ্রুতগতিতে এগিয়ে চলছে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় পরিচালিত আইজিএ প্রশিক্ষণ কেন্দ্রে বিউটিফিকেশন ও ব্লক বাটিক ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এতে দরিদ্র ও সুবিধা বঞ্চিত ১৬ থেকে ৪৫ বছর বয়সী ৫০ জন নারী রয়েছে।
বিউটিফিকেশন ট্রেডের প্রশিক্ষক মারুফা আক্তার বলেন, দেশের দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন সার্বিকভাবে স্থায়িত্বশীল উন্নয়নের লক্ষমাত্রা অর্জনের মধ্য দিয়ে ২০৪১ সালের মধ্যেই একটি উন্নত বাংলাদেশ গঠনে এই প্রশিক্ষণটি অগ্রণী ভূমিকা রাখবে। আইজিএ প্রকল্পই নয় বরং সফল মানুষ বিনির্মাণেরও কারখানা। প্রত্যন্ত অঞ্চলের নারীরা এখানে প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি নিজেদেরকে প্রস্তুত করছে যুগোপযোগী একজন স্বচ্ছ ও কর্মঠ মানুষ হিসেবে। নিজের জীবনমান পরিবর্তনের পাশাপাশি হচ্ছেন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী আর পাচ্ছেন নৈতিকতার ছোঁয়া। তিনি আরও বলেন, এ প্রশিক্ষণ গ্রহণ করে উপজেলার মহিলারা উপার্জনক্ষম হচ্ছেন এবং প্রশিক্ষণের বাস্তব প্রয়োগ ঘটিয়ে নিজেদের ও পরিবারের জীবনমান পরিবর্তন করতে সক্ষম হচ্ছেন। যা এসডিজি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আইজিএ প্রশিক্ষণপ্রাপ্ত মুন্নী খাতুন, শাহিনুর ইয়াসমিন, মোছাঃ রান খাতুন, নুরী বেগমসহ আরও অনেকেই জানান, তারা বাজারে ও নিজ বাড়িতে পার্লার দিয়ে মাসে ২/৩ হাজার টাকা উপার্জন করনে। এছাড়া বিভিন্ন জায়গায় বৌ সাজিয়ে তারা অতিরিক্ত টাকা উপার্জন করে থাকেন। তাছাড়া বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ১লা বৈশাখসহ সরকারী বিভিন্ন দিবসগুলোতে বেশি বেশি টাকা উপার্জন করতে পারে।
এ বিষয়ে তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বলেন, ২০১৮ সালের এপ্রিল মাস থেকে এখন পর্যন্ত তিন মাস মেয়াদী ছয়টি ব্যাচে ৩০০ জন মহিলা প্রশিক্ষণ গ্রহণ করেছেন। অষ্টম ব্যাচ চলমান রয়েছে। তিনি আরও বলেন, প্রশিক্ষণ শেষে তারা ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা’ বাস্তবায়নের পাশাপাশি আর্থসামাজিক অবস্থার পরিবর্তনে ইতিবাচক ভূমিকা রাখছেন। এতে হতদরিদ্র, বিধবা, স্বামী পরিত্যক্ত, অসহায় মহিলাদের আর্থ সামাজিক অবস্থার কিছুটা হলেও পরিবর্তন হচ্ছে।

#