তালায় কপোতাক্ষ নদে ক্রসড্যাম নির্মাণের দাবিতে মানববন্ধন


253 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কপোতাক্ষ নদে ক্রসড্যাম নির্মাণের দাবিতে মানববন্ধন
মার্চ ৪, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

কপোতাক্ষ নদ খনন প্রকল্প টেকসই করার জন্য টিআরএম প্রকল্প গ্রহন করা হয়। চলতি মৌসুমে খনন হওয়া কপোতাক্ষ নদে যাতে পলী আসতে না পারে সেজন্য তালা উপজেলার বালিয়া গ্রামে নদের মাঝে বাঁধ বা ক্রসড্যাম নির্মান করে টিআরএমভুক্ত বিলে পলী অপসারন করা কথা নদ খনন প্রকল্পে রয়েছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড প্রতিবছর সময়মতো ক্রসড্যাম নির্মানে গাফিলতী করছে। যে কারনে বিগত বছরে কপোতাক্ষ নদে পলী ভরাট হয়। আসন্ন পলী মৌসুমেও একই অবস্থার সৃষ্টি হবার আশংকা রয়েছে।
একারনে কপোতাক্ষ নদকে রক্ষা করতে প্রতিবছর সময়মতো নদে ক্রসড্যাম নির্মাণের দাবিতে তালায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
তালার স্থানীয় যুব সমাজ ও অ্যাক্টিভ সিটিজেন’র উদ্যোগে ৪ মার্চ (বুধবার) সকাল সাড়ে ১০ টা হতে ঘন্টাব্যাপী তালা ডাকবাংলার সামনে আঠারোমাইল-পাইকগাছা সড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়। উক্ত মানববন্থন কর্মসূচীর সভাপতিত্ব করেন, তালা ইয়োথ পানি কমিটির সদস্য আফসানা মিমি। তালা উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু, বীর মুক্তিযোদ্ধা এমএম ফজলুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আলাউদ্দীন জোয়ার্দ্দার, উপজেলা পানি কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম. ময়নুল ইসলাম, ভূমিজ ফাুএন্ডশন এর নির্বাহী পরিচালক অচিন্ত্য সাহা, শালতা নদী রক্ষা কমিটির সভাপতি সরদার ইমান আলী, জিএম শহীদুল্লাহ, নাগরিক কমিটির সাধারন সম্পাদক মো. শফিকুল ইসলাম, রিপোটার্স ক্লাবের সাধারন সম্পাদক বি.এম. জুলফিকার রায়হান, পানি কমিটি নেতা প্রভাষক কামরুজ্জামান, ইয়োথ পানি কমিটির সভাপতি মো. রেজওয়ান উল্লাহ ও ইয়োথ পানি কমিটির সদস্য মনিরা সুলতানা প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, কপোতাক্ষ অববাহিকার জলাবদ্ধতা নিরসনের একমাত্র টেকসই উপায় টিআরএম। বর্তমান সরকার এ বিষয়ে যথেষ্ট আন্তরিক এবং বর্তমানে কপোতাক্ষ অববাহিকায় টিআরএম বাস্তবায়নাধীন আছে। এই বৃহৎ ও অতি গুরুত্বপুর্ণ প্রকল্প যেন সঠিকভাবে বাস্তবায়িত হয় এবং টিআরএম এর সুফল সঠিকভাবে পাওয়া যায় সেজন্য শুষ্ক মৌসুমে নদে আড়াআড়ি বাঁধ বা ক্রসড্যাম স্থাপন করা জরুরী। অথচ নির্ধারিত সময় পার হয়ে গেলেও পানি উন্নয়ন বোর্ড এখনও তা করেনি। ফলে, নদীবক্ষে পলি অবক্ষেপন বেড়ে কপোতাক্ষ নদ আবার মৃত প্রায়। শুধুমাত্র ক্রসড্যাম নির্মাণ না করার কারণে সরকারের এতবড় একটি প্রকল্প আজ ব্যর্থ হবার পথে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অতিসত্ত্বর কপোতাক্ষ নদে ক্রসড্যাম নির্মাণের দাবী জানান বক্তারা।

#