তালায় কৃষকদল ও স্থানীয় সেবাদানকারীদের তথ্য বিনিময় সভা


341 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কৃষকদল ও স্থানীয় সেবাদানকারীদের তথ্য বিনিময় সভা
ফেব্রুয়ারি ১১, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা (সাতক্ষীরা)

তালা উপজেলায় মাঠ পর্যায়ে চাষাবাদের সকল ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতির প্রয়োগ, ফলাফল পর্যালোচনা ও প্রসারের লক্ষ্যে কৃষকদল ও স্থানীয় সেবাদানকারীদের তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার বিকালে খলিশখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

ইউএসএইড এর অর্থায়নে, আর্ন্তজাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও আইডি কর্তৃক বাস্তবায়নাধীন সিসা-এমআই প্রকল্প উক্ত সভার মাধ্যমে কৃষকগনের মাঝে এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে স্বল্পমূল্যে পানি সেচের সেবা প্রদানের জন্য স্থানীয় সেবাদানকারীদের প্রত্যক্ষ যোগসূত্র স্থাপন করে।

এসময় সিমিট এর কৃষি উন্নয়ন কর্মকর্তা মো. আশরাফুল আলম ও জাগরনী চক্র ফাউন্ডেশন এর টেকনিক্যাল ফ্যাসিলেটেটর শবুজ বিশ্বাস সহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

উক্ত সভায়  পাওয়ার টিলার চালিত সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে কৃষকদের চাষাবাদের জন্য পানি সেচের ব্যায় সাশ্রয় করা ও উৎপাদন বৃদ্ধি এবং আন্যান্য কারিগরী দিকসমুহ আলোচনা করা হয়।

এসময় কৃষকরা- বর্তমানে কৃষি শ্রমিকের সংকট ও কৃষকদের উৎপাদন খরচ কমানোর জন্য সিসা-এম আই প্রকল্প তালা উপজেলায় কৃষি যান্ত্রিকীকরনের উপর কর্মসূচী বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।