তালায় কৃষকরে ধান ক্রয়ে ডিজিটাল পদ্ধতিতে লটারি অনুষ্ঠিত : ধান সিন্ডিকেট সক্রিয়


144 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কৃষকরে ধান ক্রয়ে ডিজিটাল পদ্ধতিতে লটারি অনুষ্ঠিত : ধান সিন্ডিকেট সক্রিয়
মে ১২, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান::
শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদেশ-স্লোগানকে সামনে রেখে তালায় বোরো মৌসুমে কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য ১ হাজার ৭শ ১৬ জন কৃষক নির্বাচিত করা হয়েছে। সোমবার (১১ মে) সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. আবু হেনা মোস্তফা কামাল, উপজেলা খাদ্য গুদামের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মো. রবিউল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর দাশ, জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিৎ সাধু ও সহকারী খাদ্য পরিদর্শক মো. মিকাইল হোসেন প্রমুখ।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন জানান, চলতি বোরো মৌসুমে সরকারের নির্দেশনা মোতাবেক তালা উপজেলা কৃষি অফিসের মাধ্যমে ১২টি ইউনিয়নের প্রকৃত কৃষকদের তালিকা তৈরি করে অ্যাপস’র মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। কোনো কৃষক কোনো কারণে ধান দিতে না পারলে অতিরিক্ত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে।

চলতি বোরো মৌসুমে সরকারি খাদ্য গুদামে নির্ধারিত ২৬টাকা কেজি দরে ধান বিক্রির জন্য ৭ হাজার ২শ ৩৩ জন কৃষক আবেদন করেন। তাদের মধ্যে ডিচিটাল পদ্ধতিতে লটারী করে প্রাপ্ত বরাদ্দ অনুযায়ী ১ হাজার ৭শ ১৬ জন কৃষক নির্বাচিত করা হয়েছে। উল্লেখ্য, সরকারি খাদ্য গুদামে ধান বিক্রির জন্য বিগত বছরের ন্যায় এবারও কথিত ধান, চাল, গম সমিতি এবং একাধিক সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছে।

এ সকল সিন্ডিকেট এবং গ্রামের পাড়ায় পাড়ায় তাদের নিয়োগ দেয়া এজেন্টরা কৃষকদের কাছ থেকে কৃষি কার্ড হাতিয়ে এনে কৃষি অফিসে জমা দেয়। এখান থেকে লটারীতে বিজয়ী কৃষকদের নাম মাত্র সুবিধা দিয়ে সিন্ডিকেটগুলি ও তাদের এজেন্টরা হাতিয়ে নিবে লক্ষ লক্ষ টাকা।