তালায় কৃষি যান্ত্রিকরনের উপর তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত


323 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কৃষি যান্ত্রিকরনের উপর তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত
জানুয়ারি ২০, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :

তালা উপজেলায় মাঠ পর্যায়ে চাষাবাদের সকল ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতির প্রয়োগ, ফলাফল পর্যালোচনা ও প্রসারের লক্ষ্যে তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে সিসা-এমআই প্রকল্পের আয়োজনে, উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের সাথে এই সভা অনুষ্ঠিত হয়।

কৃষি অফিসের প্রশিক্ষন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, সিমিট যশোর হাবের এগ্রিকালচার ডেভলপমেন্ট অফিসার মো. আশরাফুল আলম।

প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম।

জাগরনী চক্র ফাউন্ডেশন এর টেকনিক্যাল ফেসিলিটেটর সবুজ বিশ্বাস এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন আইডিই বাংলাদেশের বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার সুবোধ বিশ্বাস।

এসময় উপজেলা কৃষি অফিসার তাঁর বক্তব্যে, কৃষি শ্রমিকের সংকট নিরসন করার জন্য এবং ফসল উৎপাদনের সঠিক সময় ও বীজ’র হার ঠিক রাখার জন্য কৃষি যান্ত্রিকীকরন একটি যুগোপযোগী পদক্ষেপ এবং সিসা-এম আই প্রকল্প তালা উপজেলায় বিভিন্ন কৃষি যন্ত্র ব্যবহার করে কৃষকদের সেবা প্রদান করার জন্য সিসা-এম আই প্রকল্পকে ধন্যবাদ জানান।

উক্ত সভার মাধ্যমে ডিএই ও সিসা-এম আই প্রকল্প যৌথভাবে খরিপ মৌসুমে তালা উপজেলায় পাট চাষের ক্ষেত্রে পরিকল্পনা গ্রহন করা হয়।

এছাড়া উক্ত সভায় চাষ ও বীজ বপন যন্ত্র পাওয়ার টিলার চালিত সিডার, ধান ও গম কাটার যন্ত্র রিপার এবং এক্সিয়েল ফ্লো পাম্প ব্যবহারে কৃষকদের চাষাবাদের ব্যায় সাশ্রয় করা ও উৎপাদন বৃদ্ধি এবং আন্যান্য কারিগরী দিকসমুহ আলোচনা করা হয়।

তালা উপজেলায় কৃষি যান্ত্রিকিকরনের লক্ষ্যে ইউএসএইড এর অর্থায়নে আর্ন্তজাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও আইডিই কর্তৃক বাস্তবায়নাধীন সিসা-এমআই প্রকল্প বিগত ২ বছর যাবত কৃষকদের সাথে আধুনিক কৃষি যন্ত্রসমুহ নিয়ে কাজ করে যাচ্ছে। এতে প্রায় ১৮৫ জন কৃষক উপকৃত হয়েছে এবং ১৫৪ হেক্টর জমি আধুনিক কৃষি যন্ত্র ব্যবহারের আওতায় এসেছে।

অনুষ্ঠিত সভায় তালা উপজেলার ১২ ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার ও তালায় কর্মরত একাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।