তালায় কেঁচো কম্পোস্ট উৎপাদন ও বাজারজাত বিষয়ক সভা


219 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় কেঁচো কম্পোস্ট উৎপাদন ও বাজারজাত বিষয়ক সভা
নভেম্বর ১৭, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

কেঁচো কম্পোস্ট সার উৎপাদন ও বাজারজাতকরনে মূল্য শৃঙ্খলা নিশ্চিত করতে মঙ্গলবার (১৭ নভেম্বর) বিকালে তালায় উৎপাদক ও ভোক্তার সমন্বয়ে ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। দাতা সংস্থা ফান্ডাজিঅন সানজিনো অনলুস- ইতালী’র সহযোগীতায় এবং বেসরকারি সংস্থা দলিত’র টিপসি প্রকল্প’র উদ্যোগে উপজেলার আটারই গ্রামে সভার আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন, স্থানীয় ইউপি সদস্য মো. অকেল খাঁ। স্বাগত বক্তৃতা করেন, দলিত’র প্রকল্প ব্যবস্থাপক মো. তরিকুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, ইউপি সদস্যা রেহেনা বেগম, দলিত’র প্রকল্প সমন্বয়কারী ইকবাল জামিল ও কেচো কম্পোস্ট উৎপাদক সহ এলাকার ভোক্তা কৃষকরা উপস্থিত ছিলেন।
দলিত’র প্রকল্প ব্যবস্থাপক মো. তরিকুল ইসলাম জানান, রাসায়নিক সার মুক্ত কৃষি ফসল চাষাবাদের জন্য উপজেলার আটরাই গ্রামের পিছিয়ে পড়া জনগোষ্ঠির ৫জন বেকার নারীকের কেচো কম্পোস্ট সার তৈরির উপর প্রশিক্ষন দেয়া হয়। পরবর্তীতের দলিত’র সার্বিক সহযোগীতায় উপকারভোগী ৫জন নারী কেঁচো কম্পোস্ট সার উৎপাদন শুরু করে এবং ইতোমধ্যে তারা সেই সার বাজারজাত করে আর্থিক ভাবে লাভবান হয়েছে। এই উৎপাদন অব্যাহত রাখা এবং সঠিক মূল্যে বাজারজাত নিশ্চিত করার জন্য ত্রৈমাসিক এই সভার আয়োজন করা হয়।

#