তালায় খসড়া জাতীয় ভূমিনীতির উপর কর্মশালা


326 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় খসড়া জাতীয় ভূমিনীতির উপর কর্মশালা
জানুয়ারি ২৮, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি.এম. জুলফিকার রায়হান, তালা :
তালায় ভূমি মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং এ্যাকসেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইট্স ফর অল সিটিজেন্স অব বাংলাদেশ (বাংলাদেশের সকল নাগরিকের ভূ-সম্পদে মালিকানা অধিকার শক্তিশালীকরণ) প্রকল্পের আওতায় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

“আপনার জমি আপনার অধিকার” স্লোগানকে সামনে রেখে প্রকল্প বাস্তবায়নে খসড়া জাতীয় ভূমিনীতি গঠন করার লক্ষ্যে এই কর্মশালা আয়োজন করা হয়।

বৃহস্পতিবার সকালে তালা উত্তরণ প্রশিক্ষন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অরুন কুমার মন্ডল।

কর্মশালায় চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেন সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক ও ভূমি মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব  মো. সামসুল আলম। মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল বিষয় উপস্থাপন করেন পিটিএটি প্রকল্পের টিম লিডার ও আন্তর্জাতিক সিনিয়র আইন বিশেষজ্ঞ ড. ইউহানস্ গেব্রেমেডিন।

উত্তরণের প্রকল্প সমন্বয়কারী মনিরুজ্জামান জমাদ্দারের সঞ্চালনায় কর্মশালায় পিটিএটি প্রকল্পের ডেপুটি টিম লিডার মো. আব্দুল হালিম, উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম, কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার রায়, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন, সাতক্ষীরা সদরের সহকারী কমিশনার (ভূমি)  মনিরা পারভীন, তালা উপজেলার জুলিয়া সুকায়না, কালিগঞ্জের শিমুল কুমার, জেলা কৃষি প্রশিক্ষন কর্মকর্তা জিএমএ গফুর, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, মিজানুর রহমান, এম কামরুজ্জামান, গৌরাঙ্গ নন্দী, জেলা ভূমি কমিটির সভাপতি আনিসুর রহিম, তালা উপজেলা কৃষি কর্মকর্তা সামছুল আলম, সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. হাদীউজ্জামান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আতিয়ার রহমান, সহকারী শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা গাজী মনিরুজ্জামান, প্রফেসর অ্যাড. আব্দুল মালেক, জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিৎ সাধু, উত্তরণ কর্মকর্তা আব্দুল খালেক, মামুন অর রশিদ, আইডিয়াল পরিচালক ডা. নজরুল ইসলাম, ভূমিজ ফাউন্ডেশনের নির্বাহী প্রধান অচিন্ত্য সাহা ও মুক্তি ফাউন্ডেশনের পরিচালক গোবিন্দ ঘোষ প্রমুখ বক্তব্য রাখেন।

উক্ত কর্মশালায় জেলার ৭ উপজেলার নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), আইনজীবী, সাংবাদিক, শিক্ষক, ভূমি মন্ত্রনালয়ের প্রতিনিধি, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট প্রতিনিধি ও এনজিও প্রতিনিধি সহ সুশীল সমাজ প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ভূমি মন্ত্রনালয়ের গৃহিত প্রকল্পের আওতায় প্রণীত ডিজিটাল ভূমি রেকর্ড ও জরিপ, ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা পদ্ধতির বাস্তবায়নসহ দেশের মূল্যবান ভূ-সম্পদের সার্বিক ব্যবস্থাপনায় সঠিক দিক নির্দেশনার উদ্দেশ্য নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায়, খসড়া জাতীয় ভূমিনীতিটি চুড়ান্ত করার পূর্বে ভূমি প্রশাসন, ভূমি ব্যবহার ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকল সংস্থা ও ব্যক্তিবর্গের মূল্যবার পরামর্শ ও মতামত গ্রহন করা হয়।