তালায় টিআরএম’র বাঁধ সংস্কার ও জমি মালিকদের ক্ষতিপূরণ প্রদানে মতবিনিময় সভা


456 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় টিআরএম’র বাঁধ সংস্কার ও জমি মালিকদের ক্ষতিপূরণ প্রদানে মতবিনিময় সভা
মে ২৭, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

সুপার সাইক্লোন আম্পানে ক্ষতিগ্রস্থ কপোতাক্ষ নদ খনন প্রকল্পের অধিন পাখীমারা বিলের টিআরএম’র ভেড়িবাঁধ জরুরী সংস্কার এবং টিআরএম ভুক্ত বিলের জমি মালিকদের ক্ষতিপূরণ প্রদান সংক্রান্তে তালায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১২টায় তালা উপজেলা পরিষদ হলরুমে উপজেলার খেশরা, জালালপুর ও মাগুরা ইউনিয়নবাসী সভাটির আয়োজন করেন।

সভায় সভাপতিত্ব করেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, সাতক্ষীরা-১ (তালা, কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। বিশেষ অতিথির বক্তৃতা করেন, সাতক্ষীরা জেলা প্রশাসক এস. এম. মোস্তফা কামাল।

ভুক্তভোগীদের মধ্যে বক্তব্য রাখেন, খেশরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রভাষক রাজিব হোসেন রাজু, উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, জালালপুর ইউনিয়ন আওয়ামীলীগ’র সভাপতি রবিউল ইসলাম মুক্তি এবং তালা উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি সরদার রফিকুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে তালা থানার ওসি মো. মেহেদী রাসেল, অধ্যক্ষ আব্দুর রহমান, সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য সাংবাদিক মীর জাকির হোসেন, আওয়ামীলীগ নেতা প্রণব ঘোষ বাবলু, তালা উপজেলা পরিষদ’র ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, তালা উপজেলা ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক প্রভাষক হিরন্ময় মন্ডল, আওয়ামীলীগ নেতা নারায়ন মজুমদার, ইউপি সদস্য মনিরুল ইসলাম সহ ৩টি ইউনিয়নের শত শত ব্যক্তি উপস্থিত ছিলেন।

সভায়, টিআরএম ভুক্ত বিলের জমি মালিকরা বছরের পর বছর ধরে ক্ষতি পুরন না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। একইসাথে আম্পানের আঘাতে টিআরএম’র পশ্চিম পাশের বাঁধ ভেঙ্গে গেলেও ১ সপ্তাহ’র ব্যবধানে প্রশাসনের পক্ষ থেকে পরিদর্শন এবং সংস্কারের উদ্যোগ না নেওয়ায় ভুক্তভোগীরা দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

এসময়, ভুক্তভোগীদের দাবী মেনে অতিদ্রুত এবং সহজে জমি মালিকরা যাতে হারির টাকা পেতে পারে সেবিষয়ে ব্যবস্থা গ্রহনের আশ্বাসদেন জেলা প্রশাসক এস. এম. মোস্তফা কামাল।
সভা শেষে সংসদ সদস্য, জেলা প্রশাসক এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান সহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও সংশ্লিষ্ট নেতৃবৃন্দ দোহার গ্রামে আম্পানে ভেঙ্গে যাওয়া টিআরএম’র বাঁধ পরিদর্শনে যান। এসময় বাঁধ সংস্কারের লক্ষ্যে কপোতাক্ষ নদ থেকে টিআরএম’র সংযোগ খালের মুখ বেঁধে রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

তবে, টিআরএম এর সংযোগ খালের মুখ খোলা রেখে বিকল্প পন্থায় বাঁধ সংস্কারের দাবী জানানো হয়েছে।

এবিষয়ে তালা উপজেলা পানি কমিটির সাধারন সম্পাদক মীর জিল্লুর রহমান বলেন, টিআরএম এর সংযোগ খালের মুখ আটকিয়ে দিলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র গৃহিত প্রকল্পটি ক্ষতিগ্রস্থ হবে। এতে পলি পড়ে আবারও কপোতাক্ষ নদ ভরাট হবে বলে তিনি আশংকা করে বলেন, টিআরএম’র ভেঙ্গে যাওয়া বাঁধ বিকল্প পন্থায় সংস্কার করতে হবে।