তালায় ডিইএফ’র প্রকল্প অবহিতকরন সভা


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় ডিইএফ’র প্রকল্প অবহিতকরন সভা
সেপ্টেম্বর ২৪, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

দলিত নারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা দলিত ইম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিইএফ) ও মানুষের জন্য ফাউন্ডেশন’র যৌথ উদ্যোগে তালা উপজেলার তেঁতুলিয়া, খলিলনগর ও তালা সদর ইউনিয়নে “পাওয়ার” প্রোগ্রাম বাস্তবায়িত হচ্ছে। প্রোগ্রামটি সূচনা উপলক্ষ্যে অবহিতকরন সভা বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান’র অফিস কক্ষে অনুষ্ঠিত হয়।
ডিইএফ’র সাধারন সম্পাদক ঝর্না দাশ’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।
ডিইএফ’র ফিল্ড ফ্যসিলিটেটর বাহারুল ইসলাম’র পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, উপজেলা পরিষদ’র মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদা পারভীন পাপড়ি, খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান রাজু, উপজেলা সমাজ সেবা অফিসার আব্দুল আওয়াল, যুব উন্নয়ন অফিসার রেজাউল করিম, মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার ও মাধ্যমিক শিক্ষা অফিসের অ্যাকাডেমিক সুপারভাইজার প্রভাষ দাস। সভায় মূল বিষয় উপস্থাপন করেন, ডিইএফ’র প্রোগ্রাম সমন¦য়কারী ফারজানা কবির। এসময় অন্যান্যের মধ্যে তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, সাংবাদিক মিজানুর রহমান, ইউপি সদস্য মঞ্জুয়ারা খালেক ও জাকিয়া ইতি সহ সমাজের পিছিয়ে পড়া দলিত নারী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, স্থানীয় পর্যায়ে নারীর অধিকার সংরক্ষণে নারী নেতৃত্ব তৈরী করা; নারীর প্রতি সহিংসতা ও বৈষম্য প্রতিরোধে নিজ উদ্যোগে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করার সক্ষমতা বাড়ানো, জেন্ডার সমতা নিশ্চিতকরণে মানবাধিকার এবং নারী নির্যাতন রোধ, নারী ও কন্যা শিশুর জন্য প্রয়োজনীয় সরকারী আইনগত সেবা সহ স্বাস্থ্যসেবা বিষয়ে সচেতন করার লক্ষ্যে তালার ৩টি ইউনিয়নে পাওয়ার প্রোগ্রাম বাস্তবায়িত হচ্ছে।

#