তালায় ডেঙ্গু প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময়


170 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় ডেঙ্গু প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময়
আগস্ট ১১, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

তালা প্রতিনিধি
তালায় ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সাংবাদিকদের সাথে সচেতনতা মুলক এক মতবিনিময় সভা শনিবার (১০ আগস্ট) সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সময় ডেঙ্গু রোগের প্রতিরোধে ও বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য তুলে ধরেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর আবু মাউদ।
এ সময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র আরএমও ডা. রাজীব সরদার, প্রধান হিসাব সহকারী হাফিজুর রহমান, স্বাস্থ্য পরিদর্শক মীর মহসীন হোসন, তালা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি গাজী জাহিদুর রহমান, সহ-সভাপতি নজরুল ইসলাম, সহ-সম্পাদক সব্যসাচী মজুমদার বাপ্পী, সাংগঠনিক সম্পাদক সেলিম হায়দার, অর্থ সম্পাদক এমএ ফয়সাল, সদস্য জিএম খলিলুর রহমান লিথু, নুর ইসলাম, সেকেন্দার আবু জাফর বাবু এবং তালা রির্পোটার্স ক্লাবের সাধারন সম্পাদক বি.এম জুলফিকার রায়হান, ক্রীড়া সম্পাদক শেখ সিদ্দিকুর রহমান, সদস্য পার্থ মন্ডল ও শাহীন সহ তালা সদর প্রেস ক্লাবের সভাপতি আব্দুল জব্বার, সম্পাদক আকবর আলী, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস হোসেন প্রমুখ।
মতবিনিময় সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর আবু মাউদ বলেন, ব্যক্তি সচেতনতার মাধ্যমে ডেঙ্গুর উৎপত্তিস্থল ধ্বংস করে অল্প দিনেই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। ডেঙ্গুর প্রকোপ অচিরেই বন্ধ করতে প্রত্যেকের বাড়ির আশপাশে জমে থাকা পানি, বিশেষ করে, টব, পলিথিন, ডাবের খোসা ইত্যাদিতে যাতে পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।
তিনি সকলের সহযোগীতা কামনা করে আরও বলেন, এ রোগে আতংকিত না হয়ে দ্রুত চিকিৎসা নিতে হবে। ৩১ জুলাই থেকে তালা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ডেঙ্গুরোগের পরীক্ষা নিরীক্ষা করা শুরু হয়েছে। এপর্যন্ত তালা হাসপাতালে প্রায় ২০ জন রোগীকে পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে থেকে একজনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছে। ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য উপজেলায় ২টি স্বাস্থ্য কমপ্লেক্স এবং ১২টি ইউনিয়ন পর্যায়ে ১৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত পরিমাণ ডেঙ্গু পরীক্ষার কিটসহ যাবতীয় চিকিৎসা সরঞ্জমাদি ও ঔষধ মজুদ আছে। এছাড়া চলতি বছরের ২৪ জুন অত্র হাসপাতালে যোগদানের পর হাসপাতালে পরিস্কার-পরিচ্ছন্নতা জোরদার করা সহ হাসপাতালের নানাবিধ উন্নয়ন এবং রুগীদের কল্যাণে গৃহিত ও বাস্তবায়িত কর্মকান্ডের তথ্য তিনি উত্থাপন করেন।

#