তালায় দলিত’র উদ্যোগে স্টেকহোল্ডারদের সাথে কর্মশালা


287 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় দলিত’র উদ্যোগে স্টেকহোল্ডারদের সাথে কর্মশালা
মে ২৩, ২০১৮ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::
তালা উপজেলার ইসলামকাটি এবং আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের দরিদ্র ও তথাকথিত দলিত সম্প্রদায়ের কৃষক ও মাছচাষীদের আত্মনির্ভরশীল করে মর্যাদাপূর্ন জীবন যাপনে সক্ষম করে গড়ে তোলার জন্য কাজ করছে বেসরকারি সংস্থা দলিত। এলক্ষ্যে দলিত “ওয়াটার ফর ফুড ইন দ্য কোষ্টাল এরিয়া অব সুন্দরবনস্” নামের একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় দু’ বছরে ৩০০ পুরুষ, ১০০ মহিলা ও ৮৭০জন শিশু উপকারভোগী হিসেবে শ্রেণি বৈষম্যহীন সমাজে স্বাচ্ছন্দময় জীবন-যাপনে সক্ষম হবে। এছাড়া প্রকল্পভূক্ত এলাকায় পানি ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধি পাবে, কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে এবং বিভিন্ন কৃষি সম্পর্কিত উৎপাদন থেকে বিকল্প জীবিকায়ন’র সুযোগ হবে।
দলিত’র উক্ত প্রকল্প বিষয়ে অবহিতকরন ও প্রকল্প’র সফলতা বিষয়ে স্টেকহোল্ডারদের সাথে অনুষ্ঠিত এক কর্মশালা’র সূত্রে এতথ্য জানাগেছে।
দলিত’র আয়োজনে এবং সংস্থার “ওয়াটার ফর ফুড ইন দ্য কোষ্টাল এরিয়া অব সুন্দরবনস্” প্রকল্পের আওতায় বুধবার সকালে তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান’র কক্ষে উক্ত কর্মশালা’র আয়োজন করা হয়।
কর্মশালায় সভাপতিত্ব করেন, দলিত’র সহকারী পরিচালক বাসন্তি লতা দাশ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। প্রকল্প’র উপর বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রো টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. সারওয়ার জাহান। বিশেষ অতিথির বক্তৃতা করেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. হাদিউজ্জামান, বারি-সাতক্ষীরার’র সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ওলি আহমেদ ও তালা বিআরডিবি অফিসার মো. আরিফুল ইসলাম।
দলিত’র সংশ্লিষ্ট প্রকল্প ব্যবস্থাপক মো. আব্দুল্লাহ আল মামুন’র পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, দলিত’র টিপসি প্রকল্প ব্যবস্থাপক ফাহমিদা খাতুন, উপসহকারী কৃষি অফিসার মো. মোমিনুর রহমান খান, দীপক মন্ডল, মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী রফিজ উদ্দীন, দলিত’র কমিউনিটি মোবিলাইজার জুয়েল সরকার, কম্পিউটার প্রশিক্ষক শাওন শাহা ও যুক্ত হয়ে মুক্ত প্রকল্প’র কর্মী সোনালী দাশ প্রমুখ বক্তৃতা করেন। কর্মমালায় প্রকল্পভুক্ত দু’টি ইউনিয়নের প্রধান সমস্যাগুলো চিহ্নিতকরনের উপর গ্রুপ সেশন অনুষ্ঠিত হয়। এসময় প্রকল্প এলাকার উপকারভোগী কৃষকরা সহ সরকারি কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

##