তালায় দলিত স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক প্রতিযোগীতা


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় দলিত স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক প্রতিযোগীতা
অক্টোবর ৬, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা (সাতক্ষীরা)
বেসরকারি সংস্থা দলিত এর উদ্যোগে ও সংস্থার লেটারেসী প্রকল্পের আওতায় তালায় দলিত স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক প্রতিযোগীতা-১৬ অনুষ্ঠিত হয়েছে। দাতা সংস্থা মিশন বাম্বেনী-ইটালী এর সহযোগীতায় বৃহস্পতিবার সকাল থেকে দিনব্যপী তালা শিল্পকলা অ্যাকাডেমি হলরুমে উক্ত প্রতিযোগীতার আয়োজন করা হয়।

সাংস্কৃতিক প্রতিযোগীতা ও পুরস্কার বিতরন উপলক্ষ্যে অনুষ্ঠিত এক সভা দলিত-এর শিক্ষা কর্মকর্তা ধরা দেবী দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, সাংবাদিক মীর জাকির হোসেন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অ্যাকাডেমিক সুপারভাইজার প্রভাষ কুমার দাস। দলিত এর সিডিও চিন্তা রানী দাশ এর পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে টিপসি প্রকল্প ব্যবস্থাপক দেবব্রত কুমার বিশ্বাস, দলিত এর সিডিও নেপাল চন্দ্র দাশ ও বিপ্লব মন্ডল প্রমুখ বক্তৃতা করেন।

সভা শেষে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগীতায় তালা ও পাইকগাছা উপজেলার ১২টি দলিত স্কুলের ৪৫জন শিক্ষার্থী অংশগ্রহন করে। প্রতিযেডাগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন সঙ্গীত শিক্ষক অমল কৃষ্ণ দাশ। প্রতিযোগীতায় সঙ্গীত, নৃত্য ও একক অভিনয়ের বিভিন্ন গ্রুপে প্রতিযোগীরা অংশগ্রহন করে। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

দলিত এর শিক্ষা কর্মকর্তা ধরাদেবী দাশ জানান, দলিত শিক্ষা প্রকল্পের মাধ্যমে হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত দলিত জনগোষ্ঠীর ছেলেমেয়েদের লেখাপড়ার মান উন্নয়নের পাশাপাশি তাদের মেধা ও প্রতিভা বিকাশের লক্ষ্যে প্রতিবছর দলিত স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগীতার আয়োজন করে থাকে। দলিতের এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে লেখাপড়ার পাশাপাশি মেধা ও প্রতিভা বিকাশ ঘটিয়ে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির শিশু শিক্ষার্থীদের সংস্কৃতিমনা করে গড়ে তোলা। যাতে তারা সুষ্ঠু চিন্তা ধারা নিয়ে চলতে শেখে।