তালায় দিনব্যাপী মৃৎশিল্প মেলা


135 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় দিনব্যাপী মৃৎশিল্প মেলা
অক্টোবর ৬, ২০২২ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম জুলফিকার রায়হান ::

সাতক্ষীরার তালায় গ্রাম বাংলার ঐতিহ্য মৃৎশিল্প মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৬ অক্টোবর) সকালে তালা উপজেলার মাঝিয়ারা গ্রামে বেসরকারি উন্নয়ন সংস্থা উন্নয়ন প্রচেষ্টা পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আয়োজনে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়। তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন।
এ সময় আরও উপস্থিত ছিলেন তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাঁপড়ি, তালা প্রেসক্লাবের সভাপতি ও খলিলনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রনব ঘোষ বাবলু, তালা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরদার জকির হোসেন, উন্নয়ন প্রচেষ্টার পরিচালক সেখ ইয়াকুব আলী, সাসের পরিচালক শেখ ইমান আলী, উন্নয়ন প্রচেষ্টার এসইপি প্রজেক্ট ম্যানেজার শাহনেওয়াজ কবির শাওন প্রমূখ।

পরিবেশবান্ধব মৃৎশিল্প মৃৎশিল্প মেলায় শিশু থেকে বৃদ্ধা সকল শ্রেণি পেশার মানুষ আসে এ মেলায়। মেলায় তালা, কলারোয়া এবং পাইকগাছা থেকে ৬ জন উদ্যোক্তা তাদের উৎপাদনকৃত মাটির তৈরী বিভিন্ন তৈজসপত্র, ফুলদানি, শিশুদের খেলার সামগ্রীর স্টলে স্থান পায়।
উদ্বোধন শেষে অতিথিরা সবগুলো স্টল পরিদর্শন করেন। পরিদর্শনকালে অতিথিরা বলেন, মৃৎশিল্প বাংলাদেশের মৃতপ্রায় একটি ঐতিহ্যবাহী শিল্প। হারিয়ে যেতে বসা এই শিল্প রক্ষায় অগ্রণী ভূমিকা রাখবে এই মেলা। মাটির তৈরী এসব পণ্য যদি সঠিক ভাবে বাজারজাতকরণ করা হয় তাহলে এই শিল্প আরও সম্প্রসারিত হবে।

#