তালায় বিজ্ঞ আদালতকে অবমাননা করে জমি দখল চেষ্টার অভিযোগ


141 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় বিজ্ঞ আদালতকে অবমাননা করে জমি দখল চেষ্টার অভিযোগ
অক্টোবর ৩১, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালার তেঁতুলিয়া গ্রামে বিজ্ঞ আদালতকে অবমাননা করে বিরোধপূর্ন জমি জোর দখল চেষ্টা ও হুমকি প্রদানের অভিযোগ উঠেছে। ওই গ্রামের ভুক্তভোগী আফাজ উদ্দীন আকুঞ্জি এই অভিযোগ করেন।
তিনি জানান, তেঁতুলিয়া মৌজার এসএ ১৯৪ নং খতিয়ানের সাবেক ৭০৭ দাগের ৫২ শতক জমি তার দাদা মরহুম আইনুদ্দীন আকুঞ্জি ক্রয় করে ভোগদখল করেন। পরবর্তীতে তিনি মৃত্যুবরন করলে তার ২ ছেলে আব্দুল কাদের ও আব্দুল জব্বার এবং একমাত্র মেয়ে মরিয়ম বেগম ওই জমির মালিক হন। ১৯৬২ সালের এসএ রেকর্ডে ওই ৩জনের নাম অন্তর্ভূক্ত রয়েছে। পরবর্তীতে মরিয়ম বেগমের প্রাপ্ত অংশ তার দুই ভাই ক্রয় করেন। এমতাবস্থায় ৫২ শতক জমি সমান ২ভাগে দুই ভাই কাদের ও জব্বারের ওয়ারেশরা ভোগ দখলিকার রয়েছে।
আফাজ উদ্দীন বলেন, পিতা মরহুম আব্দুল জব্বার আকুঞ্জির ওয়ারেশ হিসেবে প্রাপ্ত ২৬শতক জমি তিনি সহ তার অন্য ভায়েরা দীর্ঘ প্রায় ৭০ বছর ধরে ভোগ করছেন। কিন্তু এরইমধ্যে মরহুম চাচা আব্দুল কাদের’র ছেলে সোহরাব গং অবৈধভাবে এবং জোরপূর্বক আমাদের ন্যয্য পাওনা ও দখলীয় ২৬ শতক জমি থেকে উৎখাত করে ৫২শতক জমি এককভাবে জোর দখল করার চেষ্টা করে। এঘটনায় বাঁধা দিলে সোহরাব গং ভাড়াটিয়া দূর্র্র্বৃত্তদের সাথে নিয়ে আমাদের উপর হামলা করে। ফলে বাধ্য হয়ে আমি সাতক্ষীরায় বিজ্ঞ সহকারী জর্জ আদালতে স্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে একটি মামলা (৬৩/১৯) দায়ের করি। মামলা করায় সোহরাব গং ক্ষিপ্ত হয়ে রাতের আঁধারে জমি দখল এবং আমাদের খুন করার হুমকি দিলে বিজ্ঞ আদালতে বিচারাধিন মামলায় বিবাদীদের বিরুদ্ধে চীরস্থায়ি নিষেধাজ্ঞার আদেশ চেয়ে আবেদন করি। এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালত, কেন চীরস্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবেনা- তা জানতে চেয়ে গত ২২ অক্টোবর ১৯ তারিখে কারন দর্শানোর নোটিশ জারি করেন। ১ মাসের মধ্যে জবাব দাখিলের জন্য নোটিশে বলা হয়।
আফাজ উদ্দীন অভিযোগ করে জানান, কারন দর্শানোর নোটিশ পাবার পর থেকে আরো বেপরোয়া হয়ে ওঠে সোহরাব গং। তারা বিজ্ঞ আদালতকে অবমাননা করে ওই জমি জোর দখল করে সেখানে ঘর নির্মান সহ ঘেরা বেড়া দেবার পায়তারা শুরু করে। এঘটনায় বাঁধা দিলে তারা হামলা চালাতে আসে। এব্যপারে নিরিহ আফাজ উদ্দীন গং সুবিচার পাওয়ার জন্য সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন।

#