তালায় বিশ্ব পরিবেশ দিবসে পাখির অভয়াশ্রম


234 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় বিশ্ব পরিবেশ দিবসে পাখির অভয়াশ্রম
জুন ৫, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

প্রকৃতির জন্য সময়- প্রতিপাদ্যকে সামনে রেখে তালায় বিশ্ব পরিবেশ দিবস পালনে গাছে গাছে মাটির ভাড় টানিয়ে পাখির অভয়াশ্রম স্থাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার (৫ জুন) সকালে তালা ব্লাড ব্যাংকের উদ্যোগে ও উপজেলা প্রসাশনের সহযোগিতায় পাখির অভয়াশ্রম স্থাপন’র উদ্বোধনী উপলক্ষ্যে এক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাংবাদিক মো. আব্দুল জব্বার, তালা ব্লাড ব্যাংকের এডমিন প্যানেল সমন্বয়ক অসিম রায়, এডমিন প্যানেল সদস্য সৌমেন মজুমদার, এসএম নাহিদ হাসান, আব্দুল্লাহ আল মামুন সৈকত, মডারেটর মঈনুল ইসলাম, কামরুল ইসলাম মাহিন, অমিত বিশ্বাস, জুবায়ের ইসলাম, তালা ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবক জয়স্ত শীল মিন্টু, সৌমিক, শামীম, রাজা, তানভীর, নাজমুল, সবুজ ও মো. আব্দুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। এসময় স্বেচ্ছাসেবক সবুজ ও আব্দুল্লাহ’র ঐকান্তিক প্রচেষ্টায় তালা উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন গাছে পাখির ৭১ টি কৃত্রিম বাসা স্থাপন করা হয়।
আয়োজকরা জানান, বিশ^ব্যাপী কোভিড-১৯ এর তান্ডবে মানুষ যখন বিপর্যস্ত, তারই মধ্যে প্রকৃতি যেমন একের পর এক তার বিমূর্ত রুপ দেখিয়ে চলেছে ঠিক তেমনি প্রকৃতির ওপর চালানো অবিচার কমে আসায় প্রকৃতি এখন নিজেকে মেলে ধরেছে, ফিরেছে স্বমহিমায়। এই বাস্তবতা থেকে নতুন করে শিখতে শুরু করেছে মানুষ। ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে মানুষ যেমন ঘরবাড়ি হারিয়েছে, ঠিক তেমনি ঘরবাড়ি হারিয়েছে প্রকৃতির ভারসাম্য রক্ষাকারী পাখিরাও। তাই পাখিদের অভয়াশ্রম বানানোর উদ্যোগ নেয় তালা ব্লাড ব্যাংক।
এ বিষয়ে এডমিন প্যানেল সদস্য এস এম নাহিদ হাসান বলেন, “উপকূলীয় জেলা সাতক্ষীরার মানুষসহ সকল প্রাণীকুল প্রতিটা মুহুর্ত নানা দুর্যোগ মোকাবেলা করে টিকে থাকছে। সাম্প্রতি হয়ে যাওয়া আম্পান অনেক গাছপালা ধ্বংস করেছে। এতে পাখি তারা বাসা হারিয়েছে। প্রাণীকুলের এ ছোট প্রাণিটার বাসা করে দেওয়ার এই ক্ষুদ্র উদ্যোগ নিয়েছি। আমরা উপজেলা চত্বরে ১০০ পাখির বাসা বানাবো। প্রয়োজনে এটা বাড়াবো।”

#