তালায় ভ্যানচালক আয়ুব আলীর পরিবার পথে পথে ঘুরছে


293 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় ভ্যানচালক আয়ুব আলীর পরিবার পথে পথে ঘুরছে
ডিসেম্বর ৪, ২০২২ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বাড়ির চারপাশ কাটা দিয়ে ঘিরে রেখেছে প্রতিপক্ষরা

তীব্র শীতে মানবেতর জীবন-যাপন

বি. এম. জুলফিকার রায়হান ::

জমি দখল করার জন্য তালার বাউখোলা গ্রামে ভ্যানচালক আয়ুব আলী’র বসত বাড়ির চারপাশ কাটা ও বাঁশ দিয়ে ঘিরে রেখেছে তার শ্যালকরা। এরফলে নিজ বাড়িতে ঢুকতে না পেরে অসহায় আয়ুব আলী ও তার পরিবার প্রায় দেড় মাস পথে পথে ঘুরে মানবেতর জীবন-যাপন করছে। অভিযোগ উঠেছে- স্থানীয় কতিপয় রাজনৈতিক নেতার উস্কানীতে বর্বর নুরুজ্জামান এবং মনিরুজ্জামান গং ভুক্তভোগী আয়ুব আলীর জমি দখল করতে চারিদিক ঘিরে রেখেছে। এঘটনায় এলাকার সাধারন মানুষরে মাঝে ক্ষোভ তৈরি হচ্ছে।
আয়ুব আলীর স্ত্রী নাসিমা বেগম জানান, পৈত্রিক সূত্রে তিনি ৫শতক জমি প্রাপ্ত হন। পরে আপোষ ভিত্তিতে সেই জমিতে বসতঘর করে ভূমিহীন স্বামী ও সন্তানদের নিয়ে প্রায় ৩৫ বছর বসবাস করছেন। কিন্তু কয়েক মাস আগে এই জমি দখল করে ঘর নির্মানের জন্য আপন ভাই নুরুজ্জামান ও মনিরুজ্জামান অপতৎপরতা শুরু করে। একপর্যায়ে তারা বসতঘর ভেঙ্গে নিয়ে বাগানে কবরস্থানের পাশে চলে যাবার জন্য বলে। এতে রাজি না হওয়ায় এলাকার একটি কূচক্রী মহলের ইন্দনে আপন ভাই নুরুজ্জামান সরদার ও মনিরুল সরদার নানান ষড়যন্ত্র শুরু করে। প্রায় দেড়মাস আগে নুরুজ্জামান সরদার লোকজন এনে বাড়ির চারিপাশে বাবলা কাটা এবং বাঁশ দিয়ে ঘিরে দেয়। এসময় বাঁধা দিতে গেলে তারা ধারালো দাঁ দিয়ে খুন করতে আসলে ভয়ে প্রতিবাদ করতে পারিনি। এরপর থেকে ওই বাড়িতে ঢুকতে না পেরে ভ্যানচালক স্বামীকে নিয়ে পথে পথে ঘুরছি। তিনি জানান, এই তীব্র শীতে গরম কাপড় আনতে ওই বাড়িতে যেতে চাইলে ভাই এবং ভাবিরা আমাদের হাত, পা ভেঙ্গে দেবার হুমকি দেয়। যেকারনে সেখানে যেতে সাহস হয়নি বলে এই শীতে ব্যপক কষ্টে মানবেতর জীবন-যাপন করছি।
সরজমিনে দেখা যায়, স্থানীয় বাবু ও ফারুক নামের দু’ কথিত নেতার নেতৃত্বে নুরুজ্জামান এবং মনিরুজ্জামান গং আয়ুব আলী’র বসত ঘরের চারিপাশ কাটা ও বাঁশ দিয়ে ঘিরে রেখেছে। এছাড়া তার বাড়ির উঠানে কলাগাছ এবং কচু রোপন করে জমি দখল করেছে।
এব্যপারে মনিরুজ্জামান সরদার জানান, তার ভগ্নিপতী আয়ুব আলী ৩০/৩৫ বছর এখানে বসবাস করছে। কিন্তু বর্তমানে নিজের বসতবাড়ির জায়গা কমে যাওয়ায় তাদের পাশে একটি জায়গা দিয়ে সেখানে বাড়ি করার জন্য বলা হয়। কিন্তু ভগ্নিপতী আয়ুব আলী তা কর্নপাত না করে উল্টো আদালতে ১৪৫ ধারায় মামলা করে। একারনে সে যাতে এখানে আর ঢুকতে না পারে সেজন্য চারপাশে ঘিরে দেয়া হয়েছে।
ভুক্তভোগী আয়ুব আলী বলেন, আইনী সহায়তা পাবার জন্য বিজ্ঞ আদালতে ১৪৫ ধারায় একটি মামলা দায়ের করার প্রেক্ষিতে আদালত শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে তালা থানা পুলিশকে নির্দেশ দেন। পুলিশ সেভাবে আমাদের উভয় পক্ষকে নোটিশ দিয়ে জানালেও মনিরুজ্জামান গং তা না মেনে ক্ষিপ্ত হয়ে আমার ভিটেবাড়ি দখল করে নিয়েছে। এঘটনার মানবিক প্রতিকার পেতে তালা উপেজলা নির্বাহী অফিসারের দপ্তরে আবেদন করি। উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ^াস বিষয়টি নিষ্পত্তি করতে ইসলামকাটী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে নির্দেশ দিলেও তার কোনও প্রতিফলন এখনও পাইনি।

#