তালায় মামলা করে বিপাকে প্রতারণার শিকার ভূমিহীনরা


303 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় মামলা করে বিপাকে প্রতারণার শিকার ভূমিহীনরা
সেপ্টেম্বর ২, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি.এম. জুলফিকার রায়হান, তালা প্রতিনিধি :
সাতক্ষীরার তালা উপজেলার জেঠুয়া এলাকার একাধিক চিহ্নিত প্রতারক ও ভুমিদস্যুদের বিরুদ্ধে মামলা করে বিপাকে পড়েছে ভূমিহীন পরিবার। ভূমিদস্যু প্রতারকদের অব্যাহত হুমকির ফলে ভুমিহীনরা নিরাপত্তাহীনতায় ভূগছে।

তালার জেঠুয়া গ্রামের মোসলেম সরদার জানান, তাকেসহ এলাকার অন্যান্য ভূমিহীন পরিবারকে খাস জমি বন্দোবস্ত পাইয়ে দেবার কথা বলে ২০১১ সালে নেহালপুর গ্রামের মৃত এরশাদ আলী শেখ এর পুত্র ভূমিদস্যু খাইরুল শেখ, একই গ্রামের ইউনুচ শেখ এর পুত্র একরামুল শেখ এবং জেঠুয়া গ্রামের মৃত. এহাজার গাজীর পুত্র মোফাজ্জেল গাজী নগদ ৬৭ হাজার ১৪০ টাকা হাতিয়ে নেয়। ভূমি অফিস সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘুষ দিয়ে জমি বরাদ্দ নেবার কথা বলে এসব টাকা হাতিয়ে নেয়। কিন্তু দীর্ঘ দিনের ব্যবধানে প্রতারক খাইরুল গং ভূমিহীনদের নামে খাস জমি বরাদ্দ না দিয়ে নানান তালবাহানা শুরু করে।

এক পর্যায়ে হতদরিদ্র ভূমিহীনরা তাদের কাছে টাকা ফেরত চাইলে ভূমিদস্যু ও প্রতারক চক্রটি হুমকি দেয়। এ ব্যাপারে সোমলেম সরদার বাদী হয়ে সাতক্ষীরা আদালতে প্রতারকদের বিরুদ্ধে একটি মামলা করেন। আদালত মামলাটি আমলে নেন এবং বর্তমানে মামলাটি বিচারাধিন রয়েছে।
কিন্তু প্রতারক চক্রটি  মামলার বাদী এবং স্বাক্ষীসহ অন্যান্য ভূমিহীনদের নানা ভাবে  হুমকি প্রদান অব্যাহত রেখেছে। এতে করে দরিদ্র ভূমিহীন পরিবারগুলো চরম নিরাপত্তাহীনতায় ভূগছে। এ ব্যাপারে তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে।
###
তালায় মানবাধিকার কমিশনের সভা অনুষ্ঠিত
তালা প্রতিনিধি :
বাংলাদেশ মানবাধিকার কমিশন তালা উপজেলা শাখার জরুরী সভা বুধবার বিকালে সংগঠনের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়েছে। তালা উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি সাংবাদিক মীর জাকির হোসেন’র সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কাজী এনামুল হক বিপ্লবের পরিচালনায় বক্তব্য রাখেন, সংগঠনের নেতা মীর জিল্লুর রহমান, মোড়ল রফিকুল ইসলাম, তোফায়েল আহম্মেদ, শেখ আছাদুল্লাহ মিঠু বি.এম. জুলফিকার রায়হান ও মিজানুর রহমান প্রমুখ। সভায় সংগঠনের কর্ম ও সাংগঠনিক তৎপরতা বৃদ্ধিসহ সমাজের নির্যাতিত, নিপিড়িত অসহায় এবং দরিদ্র মানুষের প্রয়োজনীয় আইনগত সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহন করা হয়।