তালায় মুক্তিযোদ্ধার মুখে রণাঙ্গনের কথা শুনলো শিক্ষার্থীরা


167 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় মুক্তিযোদ্ধার মুখে রণাঙ্গনের কথা শুনলো শিক্ষার্থীরা
অক্টোবর ২, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

তালায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন বরেন্য মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীগণ। বুধবার সকালে তালা উপজেলার সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে চুকনগর বধ্যভূমিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মুক্তিযোদ্ধারা একাত্তরের রণাঙ্গনের এবং চুকনগরের গণহত্যার বিভিন্ন কথা যখন শোনাচ্ছিলেন তখন উক্ত স্থানে ছিল পিনপতন নীরবতা। লড়াই-সংগ্রামের গল্প শুনে কখনো শিহরিত হচ্ছিল, কখনো মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী নিরীহ বাঙালির ওপর পাকসেনাদের নির্মম অত্যাচার-নির্যাতনের কাহিনি শুনে আবেগাপ্লুত হয়ে পড়ছিল শিক্ষার্থীরা। মুক্তিযুদ্ধকালীন গল্প বলতে গিয়ে মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীরা বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের লাখো শহীদের আত্মত্যাগের কাহিনী জানা দরকার। সকল নাগরিকদের দেশকে ভালোবাসতে হবে- শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন তারা।
পরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন তালা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদরে প্রাক্তন ডেপুটি কমান্ডার মো. আলাউদ্দীন জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা মো. আবু সাইদ মোড়ল, আব্দুল ওয়াদুদ সরদার, মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী অধ্যাপক হাসেম আলী ফকির, ফজলুর রহমান মোড়ল এবং শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এরশাদ আলী মোড়ল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন।
এসময় বিদ্যাপীঠের সহকারী প্রধান শিক্ষক গাজী জাহিদুর রহমান, সহকারী শিক্ষক রহিমা খাতুন, পলাশ কুমার মন্ডল ও রাজীব সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

#