তালায় মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্প নবায়নের দাবী


488 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্প নবায়নের দাবী
মার্চ ২৫, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা ::
তালায় বেসরকারি উন্নয়ন সংস্থা “মুক্তি ফাউন্ডেশন” সাড়ে ৩বছর ধরে তালা ও পাইকগাছা উপজেলার ৮টি ইউনিয়নে পারফেক্ট প্রকল্প বাস্তবায়ন করছে।

দাতা সংস্থা ডিএফআইডি’র অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগীতায় সংস্থাটির প্রায় ১ হাজার ৩শত উপকারভোগীর খাস জমি প্রাপ্তি, সুদ বিহীন ঋন গ্রহন, মৎস্য আহরনে সহযোগীতা গ্রহন, টেকসই জীবন যাপনে প্রশিক্ষন গ্রহন, বাল্য বিবাহ রোধ, নারী-পুরুষের সমতা সহ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন ঘটে।

কিন্তু ইতোমধ্যে মুক্তি ফাউন্ডেশনের জনগুরুত্বপূর্ন এই পারফেক্ট প্রকল্প’র সময় শেষ হতে চলেছে। প্রকল্প’র মেয়াদ শেষ উপলক্ষ্যে মুক্তি ফাউন্ডেশনের আয়োজনে, শনিবার সকালে সংস্থার কক্ষে অ্যাডভোকেসি সভার আয়োজন করা হয়।

দাতা সংস্থা ডিএফআইডি’র অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগীতায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, মুক্তি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক গোবিন্দ ভদ্র। প্রধান অতিথির বক্তৃতা করেন, মাগুরা ইউপি চেয়ারম্যান গনেশ দেবনাথ।

বিশেষ অতিথির বক্তৃতা করেন, ইসলামকাটী ইউপি চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন ও খেশরা ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজিব হোসেন রাজু। প্রকল্প’র কর্মকান্ড উত্থাপন করেন, প্রকল্প সমন্বয়কারী প্রসাদ সরকার।

প্রকল্পের কর্মকর্তা রফিকুল ইসলামের পরিচালনায় এসময় সিনিয়র সাংবাদিক আব্দুল আলীম, আব্দুল জব্বার, জুলফিকার রায়হান, ইউপি সদস্য আশরাফুল ইসলাম, পারফেক্ট প্রকল্প’র হিসাব রক্ষক উত্তম কুমার ঘোষ, মুক্তি ফাউন্ডেশন ফেডারেশনের ৩টি ইউনিয়নের সভাপতি যথাক্রমে মো. রেজাউল ইসলাম, পার্বতী দে ও শেখ আব্দুল মান্নান প্রমুখ বক্তৃতা করেন।

সভায় বলা হয়, মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্প বাস্তবায়ন হওয়ায় উপকারভোগীরা নানাভাবে উপকৃত হয়ে জীবনমানের উন্নয়ন সাধিত করেছে। অথচ প্রকল্প’র আওতাবহির্ভূত সমাজে এখনও বাল্য বিবাহ’র প্রচলন, জলাবদ্ধতা ও জলাবদ্ধতাকালীন সময়ে মানুষের মানবিক বিপর্যয়, সাম্প্রতিক সময়ে স্কুল কলেজ ছাত্র-ছাত্রীদের জঙ্গী সংশ্লিষ্ঠতা বৃদ্ধি, ভূমিহীনদের খাস জমি পাওয়া থেকে বঞ্চিত হওয়া সহ মানুষের সামাজিক ও পারিবারিক জীবনে প্রতিবন্ধকতা রয়ে গেছে।

যেকারনে পারফেক্ট প্রকল্প নবায়নের জন্য সংশ্লিষ্ট দাতা সংস্থার নিকট দাবী জানানো হয়।