তালায় মৎস্যচাষীদের ভ্রাম্যমান পরামর্শ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষন প্রদান


541 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় মৎস্যচাষীদের ভ্রাম্যমান পরামর্শ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষন প্রদান
জানুয়ারি ১৫, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

তালা প্রতিনিধি :
মৎস্য সেবাকে চাষীর দোরগোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে তালা উপজেলার বিভিন্ন এলাকার মৎস্যচাষীদের হাতে কলমে প্রশিক্ষন ও পরামর্শ প্রদান করা হচ্ছে। তালা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. হাদীউজ্জামান ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্র পরিচালনা করে মৎস্যচাষীদের পরামর্শ ও সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন প্রদান করেন।

এতেকরে মৎস্যচাষীরা সময় ও অর্থ রক্ষা করে নিজ এলাকায় থেকে উন্নত প্রশিক্ষন সহ পরামর্শ পেয়ে বিভিন্ন বিষয়ে লাভবান হচ্ছে।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. হাদীউজ্জামান জানান, স্বপ্রণোদিত হয়ে উপজেলা মৎস্য অফিসের সাথে যোগাযোগ রক্ষাকারী মৎস্যচাষীদের সংখ্যা খুবই কম। ফলে তারা মৎস্যচাষ থেকে যথাযথভাবে লাভবান হচ্ছে না। উপরন্তু, বিভিন্ন ব্যক্তি এবং সংস্থার

প্রতিনিধিগণের নানামুখী পরামর্শের কারনে এবং নিজেদের অজ্ঞতাহেতু মৎস্যচাষীরা বিভ্রান্তি ও ক্ষতির শিকার হচ্ছেন। যে কারনে মৎস্যচাষীদের স্বার্থ রক্ষার জন্য প্রতি ইউনিয়নে প্রতিমাসে ১ বার করে বিনামূল্যে ‘ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্র’ পরিচালনা করা হচ্ছে।

যে কোনও মৎস্যচাষীর ঘের সংলগ্নে সুবিধাজনক স্থানে অস্থায়ীভাবে স্থাপিত ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্রে আগ্রাহী মৎস্যচাষীরা অংশগ্রহন করছে। একটি ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্র থেকে চাষীকে মৎস্য চাষ বিষয়ক সুনির্দিষ্ট পরামর্শ ও প্রশিক্ষন দেওয়া হয়।

ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্রে সংশ্লিষ্ট বিষয়ের জন্য প্রয়োজনীয় প্রায় সকল উপকরণ থাকায় চাষীরা মৎস্য চাষ বিষয়ক কারিগরি পরামর্শ পেয়ে উপকৃত হচ্ছেন।

মৎস্য অফিসার জানান, জনগণের কাছে দায়বদ্ধতার চেতনা থেকে “ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্র” পদ্ধতির অবতারণা।

সম্প্রতি এটা শুরু হয়েছে এবং অব্যাহতভাবে চলমান থাকবে। একটি ভ্রাম্যমান মৎস্য পরামর্শ কেন্দ্র থেকে নির্দিষ্ট এলাকার মৎস্যচাষীরা ছাড়াও পার্শ্ববর্তী এলাকার অন্যান্য চাষীরাও সেবা নিতে পারবে।

বর্তমানে সিমিত পর্যায়ে এই প্দ্ধতির কার্যক্রম চললেও পর্যায়ক্রমে উপজেলার সকল মৎস্যচাষী এই সেবার অন্তর্ভূক্ত হবে।

উল্লেখ্য, ইনোভেশন কর্মসূচীর আওতায় মৎস্য অফিসার মো. হাদীউজ্জামান ইতোপূর্বে পানির ক্ষারীয় রক্ষায় বাফার স্টোন এবং নিরাপদে মাছের পোনা পরিবহনের জন্য এরেটেড ফিশ ট্রান্সপোর্ট ট্রে’ উদ্ভাবন করেন।

যা, সংশ্লিষ্ট মহলে ব্যাপক সমাদৃত হয়। উপজেলা মৎস্য অফিসারের একের পর এক এমন মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সংশ্লিষ্ট মহল।
##