তালায় রাসায়নিক হরমোন মিশ্রিত ১শ মন আম ধ্বংস


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় রাসায়নিক হরমোন মিশ্রিত ১শ মন আম ধ্বংস
মে ১৩, ২০১৮ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা ::
তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. ফরিদ হোসেন’র নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত কর্তৃক উদ্ধার হওয়া খাবার অনুপযোগী আম ধ্বংস করা হয়েছে। শনিবার দুপুরে তালা থানা চত্বরে প্রকাশ্যে আমগুলোতে কেরোসিন ঢেলে নষ্ট করা হয়।
সূত্রে জানাগেছে, ইথ্রিন জাতীয় রাসায়নিক হরমোন ব্যবহার করে কৃত্রিম ভাবে বিভিন্ন প্রজাতীর অপরিপক্ক আম পাকিয়ে তা’ চট্টগ্রাম ও ঢাকার ফল বাজারে সরবারহ করছে তালা উপজেলা সহ আশপাশের উপজেলার আম ব্যবসায়ীরা। স্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত আম বিক্রির উপর তালা উপজেলা প্রশাসন বারবার বিধি নিষেধ আরোপ করলেও তা’ মানছেন না উপজেলার অসাধু আম ব্যবসায়ীরা।
শুক্রবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. ফরিদ হোসেন’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালত উপজেলার ইসলামকাটি ইউনিয়নের নাংলা গ্রাম থেকে রাসায়নিক হরমোন ব্যবহার করে পাঁকানো বিভিন্ন প্রজাতীর আম জব্দ করেন। আমগুলো ট্রাক ভর্তি করে রাজধানীর ওয়াইজঘাটের ফল বাজারে পাঠানো হচ্ছিল। এসময় অসাধু আম ব্যবসায়ীরা কৌশলে পালিয়ে যায়। তবে ভ্রাম্যমান আদালতের সঙ্গে থাকা তালা থানা পুলিশ আম সহ ট্রাক (নং- ঢাকা মেট্ট ট-২২-১৭২০) উদ্ধার করে থানায় নিয়ে আসে। শনিবার দুপুরে ট্রাক হতে উদ্ধার হওয়া ১৬৩ টি ক্যারেট (প্লাস্টিকের বিশেষ বক্স) ভর্তি প্রায় ১শ মন খাবার অনুপযোগী আম উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন’র উপস্থিতিতে প্রকাশ্যে ধ্বংস করা হয়।
উল্লেখ্য, উপজেলার তালা সদর, ইসলামকাটি, তেঁতুলিয়া, মাগুরা, খলিলনগর, জালালপুর, কুমিরা ও খলিশখালী ইউনিয়নের আম ব্যবসায়ীরা বছরের পর বছর ধরে বিষাক্ত কার্বাইড ব্যবহার করে আম পাঁকিয়ে বাজারজাত করে আসছে। এবিষয়ে প্রশাসনের কঠোরতা, মিডিয়ায় প্রচারের ফলে জনসচেতনতা বৃদ্ধি পাওয়ায় অসাধু আম ব্যবসায়ীরা তাদের কৌশল পরিবর্তন করেছে। বর্তমানে ওই সকল ব্যবসায়ীরা আমে স্বল্প মাত্রার কার্বাইড প্রয়োগ করার পাশাপাশি গাছ থেকে আম পাড়ার সাথে সাথে রাসায়নিক ইথ্রিন গ্র“পের হরমোন জাতীয় পদার্থ ব্যবহার করছে। এতে অপরিপক্ক আমগুলোর রং দ্রুত লাল হয়ে যাচ্ছে। রাসায়নিক কেমিকেল মিশ্রিত এই আম মানব স্বাস্থ্যের জন্য অত্যান্ত ক্ষতিকর বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

##