তালায় শহীদ মুক্তিযোদ্ধা আজিজ-সুশীল পল্লীর উদ্বোধন


361 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় শহীদ মুক্তিযোদ্ধা আজিজ-সুশীল পল্লীর উদ্বোধন
নভেম্বর ১৬, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা
তালার বালিয়া পাখিমারা বিলে জোয়ারাধার প্রকল্প বাস্তবায়নের সময় কপোতাক্ষ নদের সংযোগ খালে প্রবল পানির ¯্রােত সৃস্টি হয়। ¯্রােতে খাল ধারের জমি, বসত ঘর ভেঙ্গে খারের পানিতে বিলিন হয়ে যায়। এতে ৩৪টি পরিবার ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে পড়ে। তাদের পুনর্বাসনের জন্য তালার বেসরকারি উন্নয়ন সংস্থা উত্তরণ’র সহযোগীতায় সরকারি ভাবে উদ্যোগ গ্রহন করা হয়। পাশ্ববর্তী জালালপুর গ্রামে কপোতাক্ষ নদের পাশে সরকারি খাস জমিতে দরিদ্র ও অসহায় ৩৪টি পরিবারকে পুনর্বাসন করার ব্যবস্থা গ্রহন করে কর্তৃপক্ষ। সেখানে ৩৪টি পরিবারের জন্য বসত ঘর নির্মান পূর্বক স্থাপন করা হয় শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ-সুশীল পল্লী। বাংলাদেশ সরকার ও মিজেরিওর জার্মানীর সহযোগিতায় বে-সরকারী উন্নয়ন সংস্থা উত্তরণ বসতঘর গুলো নির্মান করেন।
বুধবার বিকালে জালালপুর ইউনিয়নের জালালপুর গ্রামে নির্মিত শহীদ মুক্তিযোদ্ধা আজিজ-সুশীল পল্লীতে এক অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে অসহায় পরিবারগুলোর মাঝে বসতঘর হস্তান্তর করা হয়। স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ উপকারভোগীদের মাঝে ঘর হস্তান্তর’র উদ্বোধন করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম। তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. কবীর হোসেন,  সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক প্রণব ঘোষ বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা, জেলা ওয়াকার্স পার্টির সম্পাদক উপাধ্যক্ষ মহিবুল্লা মোড়ল। তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম’র পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি অধ্যক্ষ এবিএম সফিকুল ইসলাম, খেশরা ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজিব হোসেন রাজু, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, এম ময়নুল ইসলাম, আলাউদ্দীন জোয়ার্দ্দার, আব্দুস সোবহান, উপজেলা ছাত্রলীগের সভাপতি সরদার মশিয়ার রহমান, উত্তরণ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, সাধনা রানী গুহ, হাসিনা পারভীন, শহীদ মুক্তিযোদ্ধা আজিজের ভাই এলাহী বক্স এবং উপকারভোগি সালেহা বেগম প্রমুখ বক্তৃতা করেন। এ সময় বসত বাড়ির সাথে উপকারভোগী প্রত্যেক পরিবারকে একটি করে সোলার প্যানেল প্রদান করা হয়।
উল্লেখ্য, তালা উপজেলার পাখিমারা বিলে জোয়ারাধার বাস্তবায়নের ফলে উচ্ছেদ হওয়া ৩৪ টি পরিবারের পুনর্বাসনের সহযোগিতা চেয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার গত ১১ এপ্রিল ২০১৬ তারিখে একটি পত্র প্রেরন করেন। পত্র মারফত উত্তরণ-কে অনুরোধের প্রেক্ষিতে উত্তরণ জালালপুর গ্রামে সরকার প্রদত্ত খাসজমি ভরাট করে ৩৪ টি ঘর তৈরির কাজ সম্পন্ন করেছে। উল্লেখিত পরিবারগুলোকে ইতিপূর্বে আরও ১৩ হাজার করে টাকা তাদের গৃহিত আয়মূলক কাজের জন্য প্রদান করা হয়েছে। এছাড়া পাখিমারা বিলে জোয়ারাধার ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত ১১০ টি পরিবারকে ইউএনডিপি এর সহযোগিতায় ১৩ হাজার টাকা করে মোট ১৪ লক্ষ ৩০ হাজার টাকা এবং সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল এর আর্থিক সহযোগিতায় আরও ১৯৫ টি পরিবারকে ১৮ হাজার থেকে ২২ হাজার টাকা করে মোট ৩৫ লক্ষ ১০ হাজার টাকা তাদের গৃহিত বিভিন্ন আয়মূলক কর্মকান্ডে অনুদান হিসেবে দেওয়া হচ্ছে।