তালায় সরিষার বাম্পার ফলন : ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রা


659 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় সরিষার বাম্পার ফলন : ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রা
ফেব্রুয়ারি ১১, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা ::
চলতি বছর তালা উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। একই সাথে সরকারের সহযোগীতা প্রদান এবং উন্নত জাতের বীজ ব্যবহার করায় কৃষকরা সরিষার বাম্পার ফলন পেয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম জানান, চলতি মৌসুমে তালা উপজেলায় ৪শত হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়। কিন্তু সরকারি ভাবে কৃষকদের সার্বিক সহযোগীতা প্রদান এবং আবহাওয়া অনুকূল থাকায় কৃষকরা ৪শত ৪ হেক্টর জমিতে সরিষা চাষ করে। চাষকৃত সরিষার মধ্যে বারি সরিষা-১৪, বারি সরিষা-১৫, টরি-৭ ও অন্যান্য জাতের রয়েছে।

উন্নত এসব জাতের সরিষা চাষ হবার ফলে তালা উপজেলায় এবার ৬৫০ মেট্রিক টন সরিষা উৎপাদন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সরিষা চাষের ফলন ও ক্ষেত পরিদর্শনের জন্য উপজেলা কুমিরা ইউনিয়নের অভয়তলা গ্রামে গত বৃহস্পতিবার বিকালে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ২০১৬-১৭ অর্থ বছরের রাজস্ব খাতের অর্থায়নে ও উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে কৃষক মো. রবিউল ইসলামের বারি-১৪ সরিষার ক্ষেতে মাঠ দিবস’র আয়োজন করা হয়।

মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কুমিরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আজিজুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম। এসময় স্থানীয় ইউপি সদস্য মো. আক্তারুজ্জামান, উপসহকারী কৃষি অফিসার মোল্যা আব্দুর রশিদ, অমল ব্যানার্জী, কৃষক মো. বাবর আলী ও রবিউল ইসলাম সহ এলাকার চাষীরা উপস্থিত ছিলেন। মাঠ দিবস অনুষ্ঠান থেকে সরিষার বাম্পার ফলন উৎপাদন নিশ্চিত করা হয়।

সংশ্লিষ্ট কৃষক মো. রবিউল ইসলাম জানান, তিনি এবার তার ৫০ শতক জমিতে বারি-১৪ সরিষা চাষ করেন। এজন্য তিনি উপজেলা কৃষি অফিস থেকে ১.৫ কেজি বীজ, ৪৫ কেজি ইউরিয়া, ৩৫ কেজি টিএসপি, ৩০ কেজি জিপসাম, ১৭ কেজি পটাশ, ১.৫ কেজি দস্তা ও ২ কেজি বোরন সার সহযোগীতা পান। এসকল সহযোগীতা পেয়ে সরিষা চাষে ব্যপক লাভবান হবেন বলে তিনি জানান।

এদিকে, কৃষি অফিস থেকে অনুরুপ সহযোগীতা প্রদান এবং অনুকূল আবহাওয়ার কারনে উপজেলার সর্বত্রই সরিষা চাষীরা বাম্পার ফলন পেয়ে অধিক লাভবান হবেন বলে কৃষি অফিস সূত্রে জানাগেছে।

###