তালায় সাস’র উদ্যোগে হালদা নদীর মৎস্য পোনা বিতরণ


601 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় সাস’র উদ্যোগে হালদা নদীর মৎস্য পোনা বিতরণ
জুলাই ২৬, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও ইফাদ এর অর্থায়নে এবং বেসরকারি সংস্থা “সাস” এর উদ্যোগে ২৫জন মৎস্যচাষীর মাঝে হালদা নদীর কার্প জাতীয় মাছের পোনা বিতরন করা হয়েছে। রোববার (২৬ জুলাই) বেলা ১২টায় তালা উপজেলা পরিষদ চত্বর থেকে আনুষ্ঠানিক ভাবে মাছের পোনা বিতরন করা হয়। এছাড়া, জাতীয় মৎস্য সপ্তাহ’র ৬ষ্ট দিন উপলক্ষ্যে তালা উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের পক্ষ থেকে একই অনুষ্ঠান থেকে উপকারভোগীদের মাঝে মৎস্য চাষ সংশ্লিষ্ট উপকরন বিতরন করা হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নিগ্ধা খাঁ বাবলী’র সভাপতিত্বে, অনুষ্ঠানে তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন, সাস’র নির্বাহী কমিটির উপদেষ্টা অধ্যক্ষ মো. আব্দুর রহমান ও সাস’র প্রকল্প সমন্বয়কারী খান মো. শাহ আলম ও পেইজ প্রকল্প’র ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মো. জুলফিকার আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) সূত্রে জানা গেছে, সাস’র প্রোমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন এন্ড এন্টারপ্রাইজেস (পেইজ) প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন কার্প-গলদা মিশ্র চাষ বিষয়ক ভ্যালু চেইন উপ-প্রকল্পের অধিন তালা ও ডুমুরিয়া উপজেলার মৎস্য খামারীদের উন্নয়নে কর্মসূচি চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় রোববার তালা উপজেলার ১০ জন এবং ডুমুরিয়া উপজেলার ১৫জন মৎস্য খামারীর মাঝে হালদা নদীর কার্প জাতীয় মাছের পোনা বিতরন করা হয়।

এছাড়া, মৎস্য সপ্তাহ-২০ উপলক্ষে মাছ চাষ বৃদ্ধির লক্ষ্যে ঘেরের মাটি ও পানির পরীক্ষার ক্যাম্পেইন করা হয়। পরীক্ষাকালে উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা সত্যজিৎ সানা সহ লীড ফার্মার মো. লিয়াকত হোসেন ও সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মো. আবু জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে চলমান করোনা প্রাদূর্ভাব থেকে রক্ষা পাবার জন্য উপস্থিত অতিথিদের মাঝে সাস’র উদ্যোগে এন্টি ভাইরাস ও এন্টি ব্যাক্টিরিয়াল মাস্ক বিতরন করা হয়।

#