তালায় স্কেভেটর মেশিন চাপায় কপোতাক্ষ নদ খনন প্রকল্পের শ্রমিক নিহত


574 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় স্কেভেটর মেশিন চাপায় কপোতাক্ষ নদ খনন প্রকল্পের শ্রমিক নিহত
ফেব্রুয়ারি ১, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
সাতক্ষীরার তালা উপজেলার জেঠুয়ায় সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খনন প্রকল্পের কাজ চলাকালে স্কেভেটর মেশিনের চাপায় এক শ্রমিক নিহত হয়েছে। সোমবার সন্ধ্যার দিকে জেঠুয়া বিলে মর্মান্তিক এই মৃত্যুর ঘটনা ঘটে। নিহত শ্রমিক মিজান শেখ (২৪) পার্শ্ববর্তি দোহার গ্রামের আছাদুল শেখের পুত্র। ঘটনার পরপরই স্কেভেটর এর চালক সহ প্রকল্পের ম্যানেজার কাম ক্যাশিয়ার আসাদ ও বহু অপকর্মের হোতা দোহার গ্রামের হাফিজুর রহমান পালিয়ে গেছে।

সুত্র জানায়, জেঠুয়ায় সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননরে জন্য ঢাকার বিনিময় কন্সট্রাকশন কাজ করছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের ম্যানেজার আসাদ ও দোহার গ্রামের হাফিজুর সামগ্রিকভাবে কাজের দেখভাল করেন। সোমবার সন্ধ্যা পর্যন্ত নিয়ম বহির্ভূত ভাবে শ্রমিক নিয়ে নদ খননের কাজ করাকালে স্কেভেটর মেশিনের চাকায় পিষ্ট হয়ে মিজান নিহত হয়। এঘটনার পরপরই স্কেভেটরের চালক, ম্যানেজার আসাদ ও হাফিজুর রহমান পালিয়ে যায়। সন্ধ্যায় এলাকাবাসী মাটির নিচে অর্ধেক দাবানো অবস্থায় মিজানের মৃতদেহ দেখে থানা পুরিশকে সংŸাদ দেয়। পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে এবং জেঠুয়া বাজারে এসে মিজানের পরিচয় নিশ্চিত করে। মিজানকে তাঁর চাচা হাফিজুর রহমান স্কেভেটর মেশিন এলাকায় মাটির শ্রমিক হিসেবে নিয়োগ করায়। এখানে মিজানকে দিয়ে রাত দিন কাজ করানো হতো বলে অভিযোগ উঠেছে। রোববার রাত ও সোমবার সারাদিন কাজ করার ফলে মিজান শারীরিক ও মানষিক ভাবে দূর্বল হয়ে পড়ে। যেকারনে স্কেভেটর মেশিন চলাকালে মিজান বিষযটি খেয়াল করতে না পারায় নির্মম ভাবে নিহত হন। উল্লেখ্য, একই প্রতিষ্ঠানের অধিন আসাদ ও হাফিজুরের দ্বারা রাত-দিন অমানুষিক পরিশ্রম করার ফলে রেজাউল ইসলাম নামের অপর এক শ্রমিক মাত্র ১দিন পূর্বে শনিবার মারা যান। পরপর ২ জন মানুষের অকাম্য মৃত্যুর ঘটনায় এলাকার মানুষ ক্ষুব্দ হয়ে উঠেছে।

এব্যপারে তালা থানার ওসি মো. সগির মিয়া স্কেভেটর মেশিনের চাকায় পিষ্ট হয়ে মিজানের মৃত্যুর বিষয় নিশ্চিত করে বলেন, নিহত’র মরদেহ এইদন রাতেই উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সাতক্ষীরা মর্গ থেকে মৃত দেহ’র ময়না তদন্ত করা হবে। এব্যাপারে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। দূর্ঘটনার জন্য স্কেভেটর মেশিনটি জব্দ করা হয়েছে।