তালা মহিলা ডিগ্রি কলেজে অনার্সে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস বিষয় অধিভুক্ত


444 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা মহিলা ডিগ্রি কলেজে অনার্সে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস বিষয় অধিভুক্ত
নভেম্বর ১৭, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
তালার ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান তালা মহিলা ডিগ্রি কলেজে চলতি ২০১৫-১৬ শিক্ষা বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে আরও দুটি বিষয় অধিভুক্ত হয়েছে। এনিয়ে অত্র কলেজে অর্নাসে মোট ৫টি বিয়য় অধিভূক্ত হলো। মঙ্গলবার সকালে তালা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান, কলেজের সার্বিক চিত্র তুলে ধরার জন্য নিজ অফিস কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এতথ্য জানিয়েছেন।

কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান জানান, তালার বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তিত্ব এম. এ কাশেম ১৯৯৪ সালে কলেজটি প্রতিষ্ঠিত করেন। সেই থেকে অদ্যবদী সাফল্যর সাথে কলেজে শিক্ষা কার্য্যক্রম চলছে। তিনি বলেন, বর্তমানে কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা কোর্সে ২৩টি বিষয়, স্নাতক (পাশ) পর্যায়ে বি.এ, বি.এস.এস. ও বি.বি.এস কোর্সে ১৪টি বিষয় এবং স্নাতক (সম্মান) পর্যায়ে হিসাব বিজ্ঞান, সমাজকর্ম ও সমাজ বিজ্ঞান বিষয়ে পাঠ কার্য্যক্রম চলমান রয়েছে। ৩টি পর্যায়ের সকল শ্রেণি মিলিয়ে ১ হাজার ৫০৫ জন ছাত্রী অত্র কলেজে অধ্যয়নরত রয়েছে।

এছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিন উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক বিষয়ে ২৮৮জন শিক্ষার্থী এখান থেকে শিক্ষা গ্রহন করছে। কলেজে বর্তমানে অধ্যক্ষ ও উপাধ্যক্ষসহ ৬৬জন শিক্ষক, ১৬ জন অশিক্ষক এবং কর্মচারী সম্মিলিতভাবে কলেজের শিক্ষার মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, কলেজের গভর্নিং বডির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ’র ঐকান্তিক প্রচেষ্টায় কলেজে স্নাতকত্তোর এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিন স্নাতক শ্রেণি চালু করার প্রক্রিয়া চলছে। এছাড়া কলেজের শিক্ষার্থীদের আইটি বিষয়ে দক্ষ করে গড়ে তোলার জন্য কলেজে অত্যাধুনিক আইসিটি ভবন নির্মান ও কম্পিউটার ল্যাব স্থাপন প্রক্রিয়া বাস্তবানাধিন রয়েছে।

অধ্যক্ষ আব্দুর রহমান সাংবাদিকদের জানান, সার্বিক উন্নত শিক্ষা পরিবেশের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে কলেজের স্নাতক (সম্মান) শ্রেনিতে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস বিষয় অধিভুক্ত করেছে। গত ০৮.১১.১৫ ইং তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. শামসুদ্দীন ইলিয়াস ০৭(খু-৫৬৬)জাতী. বি./ক.প./কোড-০২৪০/২৩৩৮১ নং স্মারক পত্রে অধিভুক্ত হবার বিষয়টি নিশ্চিত করেছেন। উক্ত বিষয় দুটি চলতি ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষ থেকে কার্য্যকর করা হয়েছে। কলেজের অধ্যক্ষ বলেন, স্নাতক (পাশ) কোর্সে বর্তমানে ৫টি বিষয়ের প্রত্যেক বিষয়ে ৫০ জন করে ছাত্রী ভর্তি হতে পারবে।

যেসকল ছাত্রীরা ইতোমধ্যে অনলাইনে আবেদন করেছেন তারা এবং যারা অত্র কলেজে আবেদন করেননি তারা রিলিজ স্লিপির মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হবার সুযোগ পাবে। উক্ত মতবিনিময়কালে তালায় কর্মরত সাংবাদিকবৃন্দ সহ কলেজের শিক্ষক ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।