তালা সংবাদ ॥ ইসলামকাটী ইউনিয়ন সিসিটি কমিটির সভা অনুষ্ঠিত


405 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ ইসলামকাটী ইউনিয়ন সিসিটি কমিটির সভা অনুষ্ঠিত
ডিসেম্বর ১০, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
তালার ইসলামকাটী ইউনিয়ন কমিউনিটি কো-অর্ডিশন টিম (সিসিটি) এর ত্রৈমাসিক সভা বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে।

দাতা সংস্থা  আইওএম ও এনেসভাদ এর সহযোগীতায় এবং রূপান্তরের বাস্তবায়নে সভাটি অনুষ্ঠিত হয়। ইসলামকাটী ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, ইউনিয়ন সিসিটির আহবায়ক ও ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান রঞ্জন রায়।

রূপান্তরের উপজেলা সমন্বয়কারী উৎপল চক্রবর্ত্তীর পরিচালনায় সভায় কমিটির সদস্য ইউপি সদস্যা মাহফুজা বেগম, আতিকা বেগম, বিলকিস বেগম, সাবেক ইউপি সদস্য আব্দুল হামিদ মোল্যা, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান, ডা. গৌতম মন্ডল, সুমা অধিকারী, এস. এম. আহসান, ফেরদৌস ও রূপান্তর কর্মী অঞ্জনা দাশ প্রমুখ বক্তৃতা করেন। এসময় পাচার শিকার এলাকার এক ভিকটিম নারীকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বি করতে সহযোগীতা প্রদান করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। এছাড়া এলাকার পাচার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করা হয়।
##

প্রশিক্ষিত চিংড়ি চাষীদের মাধ্যমে বিশ্বের মধ্যে চিংড়ি চাষে মডেল হতে পারে বাংলাদেশ
-ফোয়াব সভাপতি
তালা ্রতিনিধি :
ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন বাংলাদেশ (ফোয়াব) এর সভাপতি মোল্লা সামছুর রহমান শাহীন বলেছেন, চিংড়ি খাত হচ্ছে দেশের অপার সম্ভাবনাময়ী একটি খাত। এই খাতে প্রশিক্ষিত চিংড়ি চাষীদের মাধ্যমে বিশ্বের মধ্যে চিংড়ি চাষে মডেল হতে পারে বাংলাদেশ। তাই চিংড়ি চাষের সাথে জড়িতদের সঠিক ভাবে পরিচালিত করে রপ্তানী বানিজ্যসহ অর্থনীতিতে অগ্রগতি সাধন করতে সরকারসহ সংশ্লিষ্ট বিভাগকে মাঠ পর্যায়ে বানিজ্যিক খামারী ও প্রান্তিক চিংড়ি খামারীদের বেশী বেশী প্রশিক্ষন প্রদান করতে হবে। এর মাধ্যমে বিশ্বে বাংলাদেশ মৎস্য উৎপাদনে মডেল হতে পারবে। তিনি বলেন, প্রশিক্ষিত চিংড়ি চাষীদের মাধ্যমে স্থায়ী কর্মসংস্থান সৃষ্টিসহ মাছচাষে বিপ্লব ঘটাতে হবে। এরফলে দেশের অর্থনৈতিক গতিধারা আরও জোরালো হবে।
বৃহস্পতিবার সকালে তালা উপজেলার প্রত্যান্ত হরিহরনগরে এলাকার চিংড়ি চাষীদের ২দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালার উদ্বোধনী সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশের মৎস্য চিংড়ি চাষীদের সংগঠন- ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন বাংলাদেশ (ফোয়াব) এই কর্মশালার আয়োজন করে। কর্মশালা বাস্তবায়নে সহযোগীতা করছে বাংলাদেশ সরকারের বানিজ্য মন্ত্রনালয়’র বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এবং মৎস্য অধিদপ্তর। এছাড়া বানিজ্য মন্ত্রনালয়ের “বাংলাদেশ ইকোনোমিক গ্রোথ প্রোগ্রাম” (বিইজিপি) প্রকল্প’র অর্থায়নে এই কর্মশালা পরিচালিত হচ্ছে। অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন, ফোয়াব এর সভাপতি মোল্লা সামছুর রহমান শাহীন। স্বাগত বক্তব্য রাখেন, ফোয়াব এর সাতক্ষীরা আঞ্চলিক কমিটির আহবায়ক কৃষিবিদ মুরশীদা পারভীন পাপড়ি। চিংড়ি চাষীদের প্রশিক্ষন প্রদান করেন, মৎস্য অধিদপ্তরের (মান নিয়ন্ত্রণ-ল্যাব) খুলনা এর উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা, সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল অদুদ, তালা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. হাদিউজ্জামান, সাতক্ষীরা সদর মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারী। “গুড অ্যাকোয়্যাকালচার প্রাক্টিস” অনুসরনে বাগদা চিংড়ি চাষ ব্যবস্থাপনা (জিএপি-এসএফ) এর তত্ত্বীয় এবং ব্যবহারিক বিষয়ে ৫০জন চিংড়ি চাষীকে ২দিনের প্রশিক্ষন প্রদান’র উদ্বোধনী কর্মশালায় অন্যান্যের মধ্যে বানিজ্য মন্ত্রনালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আব্বাস আলী, আব্দুল মালেক, প্রোগ্রাম সহকারী পলাশ কুমার ঘোষ, তালা সদর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাংবাদিক এস. এম. নজরুল ইসলাম, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান ও তালা উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. শহিদুল্লাহ সহ উপকারভোগী চিংড়ি চাষীরা উপস্থিত ছিলেন।
##

তালা রিপোটার্স ক্লাবে দুই যুবলীগ নেতার সাংবাদিক সম্মেলন
তালা প্রতিনিধি :
তালা উপজেলা যুবলীগের আহবায়ক সরদার জাকির হোসেন ও যুগ্ম আহবায়ক কাজী নজরুল ইসলাম হিল্লোড় এর বিরুদ্ধে তালা রিপোটার্স ক্লাবে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে তালা উপজেলার জালালপুর ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মাহমুদুর রহমান মান্না এবং মাগুরা ইউনিয়ন যুবলীগের সদস্য আছাদুল মোড়ল এই সাংবাদিক সম্মেলন করেন।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে জালালপুর ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মাহমুদুর রহমান মান্না বলেন, তালা উপজেলার মাগুরা ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন প্রক্রিয়া শুরু হলে যুবলীগ নেতা আছাদুল মোড়ল সভাপতি হিসেবে প্রার্থী হন। বিষয়টি আছাদুল মোড়ল উপজেলা যুবলীগের আহবায়ক সরদার জাকির হোসেনকে অবহিত করেন। এসময় উপজেলা যুকলীগের আহবায়ক সরদার জাকির হোসেন আছাদুলের নিকট ২০ হাজার টাকা দাবী করে। এতে করে আছাদুল মোড়ল ইউনিয়ন যুবলীগ নেতা ইকবল এর মাধ্যমে লতিফ শেখ’র উপস্থিতিতে ৬ হাজার টাকা প্রদান করে। কিন্তু উপজেলা যুবলীগের আহবায়ক ও যুগ্ম আহবায়ক আছাদুলকে সভাপতি পদ না দিয়ে কমিটির সদস্য করে ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন করেন। উক্ত কমিটিতে জামায়াত, শিবির ও ছাত্রদলের দাগী ক্যাডার মহাসীন গাজী, সেলিম খাঁ, কোহিনুর শেখ, আল আমীন বিশ্বাস ও আছাদুল শেখ এর নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। এই সকল ক্যাডারদের বিরুদ্ধে আওয়ামী সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং এলাকায় নাশকতামূলক কর্মকান্ডে জড়িত থাকার মামলা রয়েছে। উপজেলা যুবলীগ মোটা অংকের টাকা ঘুষ নিয়ে ইউনিয়ন যুবলীগের কমিটিতে ছাত্রদল ও জামায়াত-শিবির ক্যাডারদের নাম অন্তর্ভূক্ত করেছে বলে সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়। মাহমুদুর রহমান মান্না বলেন, মাগুরা ইউনিয়ন যুবলীগের কমিটিতে প্রতিপক্ষ রাজনৈতিক দলের ক্যাডারদের অন্তর্ভূক্ত এবং কমিটি গঠনে ঘুষ বানিজ্য’র প্রতিবাদ করায় অগঠনতান্ত্রিক ও সেচ্ছাচারিতার মাধ্যমে আছাদুল মোড়লকে বহিস্কার করা হয়েছে। এছাড়া কোনও অভিযোগ না থাকা সত্বেও জালালপুর ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মাহমুদুর রহমান মান্নাকে দল থেকে একই ভাবে বহিস্কার করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। তিনি আরও বলেন, তাঁর জনপ্রিয়তায় ঈর্ষাস্বিত হয়ে সমাজে হেয় করার উদ্দেশ্যে তাকে যুবলীগ থেকে বহিস্কার করা হয়। সাংবাদিক সম্মেলনে উক্ত দু’ যুবলীগ নেতার বহিস্কার প্রত্যাহারের দাবী জানানো হয়। অন্যথায় উপজেলা যুবলীগের উক্ত দুই শীর্ষ নেতার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও এসময় জানানো হয়।